কালো ও সাদা তিল 

Sesame Oil: কালো না সাদা তিলের তেল শরীরের জন্য ভাল? বেশি তেল কোন তিল থেকে পাওয়া যায়? জানুন

উত্তর দিনাজপুর: উত্তর দিনাজপুর জেলার গ্রামে গঞ্জের বহু চাষী বর্তমানে তিল চাষ শুরু করেছেন। তিল একটি অর্থকারী ও মসলা জাতীয় ফসল। বাজারে এই তিলের প্রচুর চাহিদা রয়েছে। সরষের তেলের তুলনায় তিলের তেল বেশি স্বাস্থ্যকর। এই তিল থেকে তৈরি নাড়ু খাজা ও নানান মুখরোচক খাবার ও যথেষ্ট জনপ্রিয়। সব মিলিয়ে তিলের কদর বাড়ছে দিন দিন। চাষিরাও এই তিল চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। উত্তর দিনাজপুর জেলায় মূলত দুই রকম তিল চাষ হয় কালো ও লালচে সাদা তিল। অনেক চাষিরই নতুন অবস্থায় একটাই প্রশ্ন থাকে কালো নাকি সাদা কোন তিল চাষ করবো? কোন তিল চাষ করলে বেশি পরিমাণে তেল উৎপাদন হবে?

স্বাস্থ্যের দিক থেকে বিচার করলে সাদা তিল ও কালো তিল দুটোই ভীষণ উপকার। এই দুই ধরনের তিল আলাদা আলাদা পুষ্টিগুণ সমৃদ্ধ। অন্যদিকে বাজারে তিলের বীজ কিনতে গেলে এই দুই তিল বীজের মধ্যে ১ কেজি কালো তিলের বীজ যেখানে ৩০০ টাকা কেজি। সেখানেই এই সাদা তিল বীজের দাম ৫০০ টাকা কেজি। দুই তিল বীজের দামের মধ্যে সাদা তিল বীজের দাম বেশি। বিগত কয়েক বছর ধরেই সাদা ও কালো এই দুই ধরনের তিল চাষের সাথে যুক্ত তিল চাষি প্রভাস সরকার।

আরও পড়ুন: বিরাট শক্তি বাড়িয়ে আসছে রিমল! দিঘা-সহ আরও দুই জেলায় লাল সতর্কতা জারি! গতিবেগ ভয় ধরাবে

তিল চাষি প্রভাস সরকার জানান, সাদা তিলের বাজারে চাহিদা থাকলেও এর ফলন কম ও রোগ পোকার আক্রমণ বেশি। অন্যদিকে কালো তিলের চাহিদা কম থাকলেও ফলন বেশি। কালো তিল চাষে খুব বেশি পরিশ্রম হয় না। কিন্তু সাদা তিল চাষে মাঝেমধ্যেই জমিতে নিরানির প্রয়োজন পড়ে। কারণ এই তিল গাছে বেশি পরিমাণে রোগ পোকার আক্রমণের পাশাপাশি আগাছা জন্মায়। তাই সাদা তিল গাছের একটু যত্নের প্রয়োজন হয়।

এই দুই তিলের ব্যাপারে কৃষি বিশেষজ্ঞ রাধিকারঞ্জন দেবভূতি জানান, এই এলাকার মাটি অম্ল যুক্ত মাটি এই মাটিতে কালো তিলের ফলন ভাল হয়। সাধারণত মার্চ বা এপ্রিল মাসে এই তিল লাগানো হয়। এই তিল চাষ করতে গেলে বিশেষ করে জৈব সারের প্রয়োজন হয়। এছাড়া জমিতে সোহাগা বা বোরাক্স ব্যবহার করলে তিলের দানা ভাল হয়। এছাড়া সাদা তিলের তুলনায় কালো তিলে তেলের পরিমাণ বেশি হয়। সাদা তিল বীজের দাম যেমন বেশি তেমনি এর ফলনও কম। তাই সাদা ও কালো তিলের মধ্যে অবশ্যই কালো তিল চাষ করার পরামর্শ দিচ্ছেন কৃষি বিশেষজ্ঞ।

পিয়া গুপ্তা