প্রকৃতি পাঠ

School Summer Nature Camp: চার দেওয়াল ছেড়ে প্রকৃতির মাঝে পাঠ! পড়ুয়ারা চিনে নিল গাছ, পাখি!

উত্তর দিনাজপুর: গ্রীষ্মের ছুটিতে কুলিক অরণ্যে আয়োজিত হল প্রকৃতি পাঠ শিবির। স্কুলের শতাধিক পড়ুয়াকে ঘোরানেহল কুলিক পক্ষী নিবাসের পার্শ্ববর্তী কুলিক অরণ্যে। খুদে পড়ুয়াদের বোঝানো হচ্ছে নাব্যতা হারাতে বসা কুলিকের গতিপথ সম্পর্কেও। কিন্তু শিক্ষায়তন ছেড়ে হঠাৎ ঘণ অরণ্যে কেন এই প্রশ্নের উত্তরে,রায়গঞ্জ গার্লস প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক গৌরাঙ্গ চৌহান বলেন, স্কুল শিক্ষাদফতর গ্রীষ্মকালীন ছুটির প্রজেক্ট দিয়েছে। যার অংশ হিসেবেই বাচ্চাদের প্রকৃতি পাঠ দেওয়া হচ্ছে।

এরপর তারা তাদের অভিজ্ঞতার কথা লিখে সেই প্রজেক্ট তৈরি করবে। স্কুল খোলার পর সেই প্রজেক্ট জমা দিতে হবে। এদিন স্কুলের প্রথম থেকে চতুর্থ শ্রেণির পড়ুয়ারা ‘সামার নেচার ক্যাম্পে’ অংশগ্রহণ করে। তবে চতুর্থ শ্রেণির ছাত্রীদের সংখ্যাই বেশি ছিল। এদিন প্রকৃতিপাঠ শিবিরে প্রথমেই তাদের নিয়ে যাওয়া হয় কুলিক পক্ষী নিবাসে। সেখানে জারুল, অর্জুন সহ বিভিন্ন গাছ চেনানো হয়। গাছের উপকারিতা সম্পর্কে বিস্তারিত বোঝানো হয়। এরপর তাদের পক্ষী নিবাস ঘুরিয়ে শামুক খোল এবং পরিযায়ী পাখি সম্পর্কেও বিশদে জানানো হয়।

আরও পড়ুন:রোজ চুলে শ্যাম্পু করা ভাল না খারাপ? শ্যাম্পু করার সঠিক নিয়ম জানাচ্ছেন বিশেষজ্ঞ

প্রকৃতি পাঠ শিবিরের দ্বিতীয় ভাগে বাচ্চাদের নিয়ে যাওয়া হয় কুলিক নদীর ধারে। সেখানে নদীর গতিপথ সম্পর্কে তাদের বিস্তারিত জানানো হয়। সেই সঙ্গে নদীর নাব্যতা সম্পর্কেও বিস্তারিত বোঝান শিক্ষক, শিক্ষিকারা। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আরও বলেন, প্রকৃতি পাঠের পাশাপাশি ছাত্রীদের নিয়ে যাওয়া হয় রায়গঞ্জ মেডিক্যাল কলেজের আবদুলঘাটার দ্বিতীয় ক্যাম্পাসে। কীভাবে ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা হয়, এই পরীক্ষায় বসতে গেলে কি যোগ্যতা লাগে এই সম্পর্কেও এদিন ছাত্র-ছাত্রীদের বোঝান হয়। বাচ্চাদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য প্রকৃতিপাঠ শিবির অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রকৃতি পাঠ শিবিরের মাধ্যমে ক্ষুদে পড়ুয়ারা এক নতুন অভিজ্ঞতা সঞ্চয় করল।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

পিয়া গুপ্তা