দৈত্যাকার সেই কচ্ছপ

Paschim Medinipur News: নদীতে ফেলে রাখা মাছের ছিপে ধরা পড়ল বিশাল আকার প্রাণী, হলুস্থলু মেদিনীপুর শহরে

পশ্চিম মেদিনীপুর : দেখলেই যেন গা শিউরে উঠবে। একদিকে যেমন দৈত্যাকার চেহারা, তেমনই বেশ ভারী ওজন। ঘূর্ণিঝড় রিমল আসার আগে ছিপে ধরা পড়ল স্থূলকায় কচ্ছপ। যা দেখতে ভিড় জমালেন বহু মানুষ। কংসাবতী নদী থেকেই উদ্ধার হল বিশাল আকার একটি কচ্ছপ। তুলে দেওয়া হল বনদফতরের হাতে। হাওয়া অফিসের পূর্বাভাস মত রিমল নিয়ে সতর্ক ছিল জেলা প্রশাসন। সাধারণ মানুষ ও এই ঘূর্ণিঝড় নিয়ে বেশ ভীত সন্ত্রস্ত ছিলেন। নদী থেকে কচ্ছপ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে জেলা সদরে।

মেদিনীপুর শহরের এক ব্যক্তি কংসাবতী নদীতে ছিপ ফেলেছিলেন। তবে সন্ধ্যা নাগাদ তিনি অনুভব করেন ছিপে ভারী কিছু আটকেছে।সাহস করে সকলে মিলে রাতের অন্ধকারে ডাঙায় তোলা হলে, ধরা পড়ে সেটি আসলে একটি দৈত্যাকার কচ্ছপ। ভিড় জমে যায় এলাকায় কচ্ছপটিকে দেখার জন্য। খবর যায় মেদিনীপুর শহরের স্বেচ্ছাসেবী উদ্ধারকারী দেবরাজ চক্রবর্তীর কাছে। তিনি দ্রুত সেখানে ছুটে আসেন। স্থানীয়দের সহযোগিতায় বিরাট আকারের সেই কচ্ছপকে উদ্ধার করে নিয়ে আসা হয় মেদিনীপুর শহরের রাঙ্গামাটি বনদফতরের অফিসে।

আরও পড়ুন : ট্র্যাডিশনাল ম্যাট নয়, এই জিনিস বানিয়ে লাভ মাদুর গ্রামে

রিমল সাইক্লোন নিয়ে ব্যস্ত সকলে। সেই ঝড়ের মাঝে মেদিনীপুর শহরের পাশে থাকা কংসাবতী নদীতে ফেলে রাখা ছিপে ধরা পড়ল প্রায় সাড়ে সাতাশ কিলো ওজনের একটি দৈত্যাকার কচ্ছপ। এলাকায় হুলস্থুল পড়ে যায়। স্থানীয়রা প্রথমে ভয় পেয়ে গিয়েছিলেন। পরে মেদিনীপুর শহরের উদ্ধারকারী এক বন্ধু দেবরাজ চক্রবর্তী এসে সেটিকে নিরাপদে উদ্ধার করে পৌঁছে দিয়েছে বনদফতরের অফিসে। আপাতত সেটি বনদফতরের পর্যবেক্ষণে রয়েছে। এত বড় কচ্ছপ উদ্ধার, তাও আবার মেদিনীপুর শহরের পাশে থাকা কংসাবতী নদীতে, চমকে উঠছেন সকলে।

মেদিনীপুর শহরের পাশে থাকা নজরগঞ্জ এলাকার বাসিন্দা শেখ নজরুল অন্যান্য দিনের মত ছিপ ফেলেছিলেন বাড়ি থেকে কিছুটা দূরে থাকা কংসাবতী নদীতে। সন্ধ্যের পর সেই ছিপেতে এত বড় কচ্ছপ উদ্ধার হয়। উদ্ধার হওয়া কচ্ছপকে পর্যবেক্ষণে রেখেছেন বনকর্তারা।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

নির্দিষ্ট সময়ে সেটিকে কোনও একটি স্থানে ছাড়া হবে বলে বনকর্তারা প্রাথমিকভাবে জানিয়েছেন।

রঞ্জন চন্দ