নদী কাটা মাটি

Bangla Video: স্রোত হারানো নদীর সংস্কার? ভুল ভাঙতেই স্থানীয়রা যা দেখলেন

উত্তর ২৪ পরগনা: সীমান্ত এলাকার বেত্রাবতী নদীতে এক সময় জল থৈ থৈ করত। অথচ আজ ময়লা আবর্জনার স্তূপে হারিয়েছে স্রোত। দীর্ঘদিন ধরে এভাবেই শুকনো মাটিতে বর্ষার জলে টুকটাক চাষের কাজ করেন স্থানীয়রাই। অন্যান্য সময় সেখানে গবাদি পশুর অবাধ বিচরণ দেখা যায়।

তবে হঠাৎই এলাকাবাসীরা ভেবেছিলেন সংস্কার হচ্ছে নদীর। তাই কাটা হচ্ছে মাটি। সেই মাটি কেটেই কয়েক হাজার গাড়ি, মাটি অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে। এরপরই সন্দেহ হয় স্থানীয়দের। তবে কি সংস্কার করা হচ্ছে না নদীর? তাহলে কেন হচ্ছে মাটিকাটা? স্থানীয় প্রশাসনকে বিষয়টি জানাতেই রীতিমতো চক্ষু চড়কগাছ। ঘটনাস্থলে ছুটে আসে সেচ দফতর ও স্থানীয় পুলিশ আধিকারিকেরা। এমন ঘটনা ঘটেছে বাগদা ব্লকের আশারু গ্রাম পঞ্চায়েতের আমডোবা পশ্চিম পাড়া এলাকায়।

আরও পড়ুন: ‘চোরের ১০ দিন তো গৃহস্থের একদিন’! চম্পট দেওয়ার সময় হাতেনাতে পাকড়াও

স্থানীয়দের অভিযোগ, বেত্রাবতী নদীর মাঝখান থেকে জেসিবি দিয়ে মাটি কেটে ট্রাক্টরে করে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছিল ট্রলি বোঝাই মাটি। স্থানীয় কিছু ব্যবসায়ী এই কাজ করছিলেন বলেই জানা গিয়েছে। বেআইনিভাবে মাটি কাটার অভিযোগ পেয়ে ঘটনাস্থলে আসেন সেচ দফতরের দু’জনের প্রতিনিধি দল ও বাগদা থানার পুলিশ। প্রশাসন আসছে শুনেই চম্পট দেয় মাটি কাটার কাজে যুক্ত থাকারা। বিধ্যাধরী ডিভিশনের বনগাঁ মহকুমার জুনিয়ার ইঞ্জিনিয়ার বিষয়টি নিয়ে ইতিমধ্যেই থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। এভাবে মাটি কাটা হচ্ছিল তা জানেন না বলেই দাবি করেছেন স্থানীয় পঞ্চায়েত প্রধান। বিষয়টি খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি। তবে এভাবে মাটি কাটা হলেও, আদৌ কি কোন‌ওদিন সংস্কার হবে এই বেত্রাবতী নদীর? এটাই এখন বড় প্রশ্ন।

রুদ্রনারায়ণ রায়