পলাশ গাছ রোপন করতে আনা হয়েছে জেসিবি

Nadia News: ঝড়ে উপড়ে গিয়েছিল,ফের স্বমহিমায় বিশাকার পলাশগাছ, নজির সৃষ্টি নদিয়ার 

শান্তিপুর: পরিবেশকে বাঁচাতে চারা গাছ রোপন সমস্ত জায়গায় দেখা গেলেও ঝড়ে উপড়ে পড়া গাছ পুনরায় রোপন করার নজিরবিহীন ঘটনা কিন্তু সচরাচর দেখা যায় না। নদিয়ার শান্তিপুর শহরের পাঁচ নম্বর ওয়ার্ডের থানার মাঠের একটি কোনায় বহু বছর ধরে রয়েছিল সুবিশাল একটি পলাশ গাছ। পলাশ গাছ পরিবেশের বাস্তুতন্ত্রের ভারসাম্য বজায় রাখতে অন্যতম ভূমিকা পালন করে থাকে। সাম্প্রতিক কালে ঘূর্ণিঝড়ের কারণে থানার মাঠ সংলগ্ন সেই প্রাচীন পলাশ গাছ মাটি থেকে উপড়ে যায়।

আরও পড়ুন: পরীক্ষাতে মিলল ভয়ঙ্কর তথ্য! চূর্ণী নদীর জলে যা আছে দেখুন

আর তারপরেই এলাকাবাসীদের উদ্যোগে জেসিবি ভাড়া করে এনে মাটি খুঁড়ে, সেই গাছ পুনরায় বাঁচানোর জন্য করা হল রোপন। ঝড়ে উপড়ানো গাছকে সাধারণত প্রশাসনের তরফ থেকে কেটে খন্ড খন্ড করে নিয়ে যাওয়ার প্রক্রিয়াই চলে থাকে। তবে সাধারণ মানুষের উদ্যোগে পুনরায় রোপন করার এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে শান্তিপুর পৌরসভার চেয়ারম্যান নিজেও।

আরও পড়ুন: কল্যাণী ইউনিভার্সিটিতে চালু ৬ মাসের সার্টিফিকেট কোর্স, জানুন বিস্তারিত

পৌরসভার চেয়ারম্যান সুব্রত ঘোষ নিজে ঘটনাস্থলে এসে এলাকাবাসীদের সঙ্গে গাছটিকে পুনরায় রোপন করার জন্য হাত লাগান। স্থানীয় এলাকারই বাসিন্দা রাজ বিশ্বাস জানায়, গাছটিকে ফাঙ্গেসাইট লাগানো হচ্ছে, কেননা গাছটি যখন ঝরে পড়ে যায় গাছটির বিভিন্ন ডাল ভেঙে গিয়েছে, গাছটি পুনরায় রোপন করার পর এই ওষুধ ব্যবহার করার ফলে গাছটির ক্ষতস্থানে কোনরকম পোকামাকড় এবং পচনও ধরবে না। এই ধরনের ওষুধ দোকানে কিনতে পাওয়া যায়।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Mainak Debnath