Shatrughan Sinha, Kirti Azad

Lok Sabha Election Results 2024 : বর্ধমানের কঠিন পিচে কীর্তির গুগলি, আউট দিলীপ! আসানসোলে শত্রুঘ্নর কাছে খামোশ আলুওয়ালিয়া

পশ্চিম বর্ধমান: এক্সিট পোলের পূর্বাভাসকে কার্যত নস্যাৎ করে দিয়ে রাজ্য জুড়ে দেখা গিয়েছে সবুজ ঝড়। ২০১৯-এ জেতা দু’টি লোকসভা আসন হাতছাড়া হল বিজেপির। দু’টি আসনেই জয় পেয়েছেন তৃণমূলের দুই হেভিওয়েট প্রার্থী। একটি আসানসোল লোকসভা কেন্দ্র। অন্যটি বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্র।

আসানসোল লোকসভা কেন্দ্রে তৃণমূলের প্রার্থী হিসেবে সবার আগে শত্রুঘ্ন সিনহার নাম ঘোষণা করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর মুখ্যমন্ত্রীর সেই আস্থা যে ভুল ছিল না, তা এদিন প্রমাণ করে দিয়েছেন শত্রুঘ্ন সিনহা। গণনার প্রথম দিকে বিজেপি প্রার্থী এসএস আলুওয়ালিয়া কিছুটা এগিয়ে থাকলেও, ধীরে ধীরে তাকে পিছনে ফেলতে শুরু করেন শত্রুঘ্ন সিনহা। শেষ পাওয়া খবর পর্যন্ত, তিনি ৫৯ হাজারের বেশি ভোটের ব্যবধানে জয় পেয়েছেন।

আরও পড়ুন: বিহারে ১৫টি আসনে এগোতেই নীতীশের সঙ্গে যোগাযোগ কংগ্রেসের, কিংমেকার হতে পারে JDU

অন্যটি বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্র। এই কেন্দ্রে বিগত নির্বাচনে জয় পেয়েছিল বিজেপি। যদিও জয়ের ব্যবধান ছিল খুবই কম। আর এবার সেই কেন্দ্রে লক্ষাধিক ভোটে বিজেপি প্রার্থীকে হারালেন তৃণমূল প্রার্থী। এই কেন্দ্রে বিজেপির হয়ে লড়াই করেছেন দিলীপ ঘোষ। এই কেন্দ্রে তৃণমূলের হয়ে ময়দানে নেমেছিলেন বিশ্বকাপ জয়ী দলের প্রাক্তন ক্রিকেটার কীর্তি আজাদ। রাজনৈতিক মহলের মত ছিল, বর্ধমান-দুর্গাপুরের কঠিন পিচে দিলীপ এবং কীর্তির লড়াই বেশ জমে উঠবে। নির্বাচনের দিনেও ছিল টানটান উত্তেজনা।

কিন্তু ফল ঘোষণার দিন অর্থাৎ মঙ্গলবার সময়ের সঙ্গে সঙ্গে দিলীপ ঘোষের থেকে জয়ের ব্যবধান বাড়িয়েছেন কীর্তি আজাদ। শেষ পাওয়া খবর পর্যন্ত, ১ লক্ষ ৩০ হাজারের বেশি ভোটে তিনি জয় পেয়েছেন। রাজনৈতিক মহলের মতে, রাজ্য জুড়ে যেমন অভূতপূর্ব ফলাফল করেছে তৃণমূল, ঠিক তেমনভাবেই আসানসোল এবং বর্ধমান দুর্গাপুরের মতো দু’টি হেভিওয়েট কেন্দ্রেও অভূতপূর্ব ফলাফল হয়েছে ঘাসফুল শিবিরের। বেলা বাড়তে থাকার সঙ্গে সঙ্গে যেভাবে তৃণমূল কর্মীরা উচ্ছাস উদ্দীপনা দেখাচ্ছিলেন, তাতে তৃণমূল প্রার্থীদের বড় ব্যবধানে জয়ের আভাস পাওয়া যাচ্ছিল বলে তারা মনে করছিলেন।

এদিন জয় পাওয়ার পর তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা বলছেন, “এই জয় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ম্যাজিক। এই জয় তৃণমূল কর্মী সমর্থকদের। এই জয় মানুষের”। বিজেপি প্রার্থীকে হারিয়ে যে জয় তৃণমূল প্রার্থী পেয়েছেন, সেই জয় আসানসোলবাসীকে উৎসর্গ করেছেন শত্রুঘ্ন। একইভাবে নিজের জয় বর্ধমান দুর্গাপুরের মানুষকে উৎসর্গ করেছেন তৃণমূলের জয়ী প্রার্থী কীর্তি আজাদ। সব সময় মানুষের পাশে থাকার কথা দিয়েছেন তিনি।