মাটি দিয়ে তৈরি সিডস বল

World Environment Day 2024: কাদা বল বাঁচাবে পরিবেশ! এই বিশেষ বলের হাত ধরে বদলে যাচ্ছে অনেক কিছু

ঝাড়গ্রাম: নগরায়ণ এবং সভ্যতার উন্নতির সঙ্গে সঙ্গে ক্রমেই কাটা পড়ছে বড় বড় গাছ। ফলে ক্রমশই ক্ষতি হচ্ছে পরিবেশের। তার ভয়াবহ প্রভাব আজকাল আমরা সকলেই টের পেতে শুরু করেছি। বদলে যাচ্ছে সময়, ঋতু। পরিবেশ বাঁচানোর জন্য বিশেষজ্ঞরা থেকে শুরু করে সরকার, সকলেই বারবার সাধারণ মানুষকে সতর্ক করছে কিন্তু খুব একটা কাজের কাজ যে হচ্ছে তা নয়। তবে এবার পরিবেশ বাঁচাতে এক অভিনব পদক্ষেপ নেওয়া হল। তৈরি করা হচ্ছে বিশেষ ধরনের কাদা বল, যা রক্ষা করবে পরিবেশকে।

সবুজের জেলা ঝাড়গ্রাম। কিন্তু সেই ঝাড়গ্রামেও বিভিন্ন জায়গায় গাছ কেটে ফেলা হচ্ছে। শুধু তাই নয় বিভিন্ন জেলায় বাড়িঘর, শহর-সভ্যতার উন্নতির সঙ্গে সঙ্গে কেটে ফেলা হচ্ছে বড় বড় গাছ। কিন্তু ছাত্র-ছাত্রী এবং যুব প্রজন্মের মধ্যে সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে এক বয়স্ক ব্যক্তি অনন্য উদ্যোগ নিয়েছেন। ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুর-২ ব্লকের জুনশোলা গ্রামের বাসিন্দা বছর ৭৪-এর অমৃত পাল ছোট ছোট শিশুদের নিয়ে বানাচ্ছেন সিডস বল। ছোট ছোট মাটির বলের ভিতর থাকছে চন্দন, নিম, বিভিন্ন ফলের বীজ।

আর‌ও পড়ুন: রাজনীতির ময়দানে পা দিয়েই বাজিমাত, কবিয়ালকে হারিয়ে বিপুল ভোটে জয়ী তৃণমূলের শর্মিলা

প্রসঙ্গত ধ্বংসের মুখ থেকে পরিবেশকে বাঁচাতে ছোট ছোট ছাত্র-ছাত্রীরা বিশেষভাবে তৈরি মাটি দিয়ে এই বলের মধ্যে বীজ ঢুকিয়ে দিচ্ছে। তাদেরকে সাহায্য করছেন অমৃতবাবু। পড়ার অবসরে ছোট ছোট ছেলেমেয়েরা তৈরি করছে বলগুলো। বিদ্যালয় কিংবা টিউশন পড়তে যাওয়ার সময় তারা ছুঁড়ে দিচ্ছে জঙ্গলের মধ্যে। পরবর্তীতে সেখান থেকে গজিয়ে উঠবে নতুন চারা গাছ।

পরিবেশ বাঁচানোর দায়িত্ব নিয়ে এবং ছোট ছোট ছেলেমেয়েদের মধ্য দিয়ে সমাজকে নতুনভাবে বার্তা দেওয়ার অমৃতবাবুর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সকলে।

রঞ্জন চন্দ