নদী বাঁধ 

West Medinipur News: বন্যায় বানভাসী হয় সবং, এই বৃষ্টিতে বিপদ হবে না তো! আশঙ্কায় বাসিন্দারা

পশ্চিম মেদিনীপুর : বন্যা এবং সবং দুটি যেন পারস্পরিক সমার্থক, একে অপরের পরিপূরক। বর্ষা এলেই বুক দুরু দুরু করে গ্রামবাসীদের। সবং এর এক প্রান্ত দিয়ে বয়ে চলেছে কেলেঘাই নদী। সারা বছর শান্ত থাকলেও বর্ষাকালে হয়ে ওঠে খরস্রোতা। প্রবল জলের চাপে ভেঙে যায় একাধিক নদী বাঁধ। যার ফলে বন্যার সময় বানভাসি হয় সবং-এর বিস্তীর্ণ এলাকা তবে সামনেই বর্ষাকাল এখনো বেশ চিন্তায় রয়েছেন সবংয়ের মানুষ।

পশ্চিম মেদিনীপুর জেলার সবং এবং পূর্ব মেদিনীপুরের পটাশপুরের মাঝখান দিয়ে গিয়েছে কেলেঘাই নদী। বছর তিনেক আগে প্রবল বন্যায় তার যত নিঃস্ব হয়েছিলেন সবং ব্লকের দশগ্রাম পঞ্চায়েতের বেশ কয়েকটি গ্রামের মানুষ। নদী বাঁধের অপরপ্রান্তে প্রত্যেকের ঘরে গলা সমান জল ছিল। ভরসা ছিল নৌকা। বাধ্য হয়ে নদী বাঁধে আশ্রয় নিত হয়েছিল সকলকে। তবে তার পুনরাবৃত্তি হবে না তো? সেই চিন্তা সকলের।

আরও পড়ুন : প্রতিটা ইট বুকে জড়িয়ে রেখেছে ইতিহাস, আধ্যাত্মিকতা ও বিশ্বাস মিলে মিশে একাকার এখানে

পশ্চিম মেদিনীপুরের এক প্রান্তে সবং ব্লকের দশগ্রাম অঞ্চল। এখানে নদী বাঁধের ধারেই রয়েছে কপ্তিপুর, কোলন্দা সহ একাধিক গ্রাম। বৃষ্টির সময় নদী বাঁধ ভেঙে বাড়িতেই ঢুকে জল। একগলা জলে সব হারিয়ে নিঃস্ব হতে হয়। তবে সামনে বর্ষাকাল। এলাকার মানুষ বেশ আতঙ্কিত এই বন্যা পরিস্থিতি নিয়ে। দিন কয়েক পরেই বৃষ্টি নামবে। ক্রমশ নদীতে জল বাড়বে। তার আগে বেশ চিন্তায় সকলে।

আরও পড়ুন : বয়স পঁচাশি পেরিয়েছে, এই বয়সে এত্ত গুন, জানলে অবাক হবেন

প্রসঙ্গত, কেলেঘাই নদী বরাবর তৈরি করা হয়েছে নদী বাঁধ।হয়েছে বাঁধ বরাবর রাস্তাও। তবে বেশ কিছু জায়গায় নদী বাঁধ ভেঙে গিয়ে বিপদে পড়তে হয় সকলকে। তবে তারা চান পাকাপোক্তভাবে বাঁধ তৈরি করুক প্রশাসন। যাতে বছর তিনেকের আগের সেই স্মৃতি পুনরাবৃত্তি না হয়।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

তবে বর্ষাকালে কি পরিস্থিতি তৈরি হয়, সেই আশঙ্কায় সকলে।

রঞ্জন চন্দ