পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ সুপার কার্যালয়

SP Change: ভোট মিটতেই পুরনো এসপি-কে শুভেন্দুর জেলায় ফেরাল নবান্ন

পূর্ব মেদিনীপুর: সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। এর‌ইমধ্যে নির্বাচন কমিশনের নিয়োগ করা আধিকারিকদের পরিবর্তন করা শুরু করে দিল নবান্ন। রাজ্যজুড়ে একাধিক জায়গায় জেলাশাসক ও পুলিশ সুপারের বদলির নির্দেশ দিয়েছে রাজ্য প্রশাসন। ভোটের ফল প্রকাশের এক সপ্তাহ যেতে না যেতেই পূর্ব মেদিনীপুর জেলার এসপি বদল হল। ১১ জুন, মঙ্গলবার এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছেন নবান্ন।

বর্তমানে পূর্ব মেদিনীপুর জেলার এসপি হিসেবে কর্মরত রয়েছেন সৌম্যদীপ ভট্টাচার্য। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের শেষ দিকে তিনি জেলার এসপি-র দায়িত্বভার নিয়েছিলেন। তবে নির্বাচনের সময় তাঁকে ঐ পদ থেকে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। ভোট প্রক্রিয়া মিটতেই আবারও তাঁকে পূর্ব মেদিনীপুরে ফেরাল নবান্ন।

আর‌ও পড়ুন: প্রকৃতি বাঁচাতে এগিয়ে এল সুন্দরবনের পড়ুয়ারা

লোকসভা নির্বাচন ঘোষণার পর রাজ্য জুড়ে বিভিন্ন জেলায় পুলিশ সুপার ও জেলাশাসক পরিবর্তন করেছিল নির্বাচন কমিশন। যা নিয়ে বিভিন্ন সভা থেকে ক্ষোভ প্রকাশ করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই বিভিন্ন জেলায় জেলাশাসক বদলির নির্দেশিকা দিয়েছেন নবান্ন। জেলাশাসকের পর এবার জেলা পুলিশ সুপারের বদলির নির্দেশ দিল। বিভিন্ন জেলার পুলিশ সুপার সহ মোট ১১ জন পুলিশ আধিকারিকের বদলির নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশিকায় পূর্ব মেদিনীপুর জেলার পুলিশ সুপারের বদলের নির্দেশ এসেছে।

পূর্ব মেদিনীপুর জেলার পুলিশ সুপার সৌম্যদীপ ভট্টাচার্যের জায়গায় ২০১৭ সালের ব্যাচের আইপিএস অফিসার অমিত ভার্মাকে পূর্ব মেদিনীপুর জেলার পুলিশ সুপার হিসেবে নিয়োগ করা হয়েছে। তিনি বর্তমানে কলকাতা পুলিশের ফাস্ট ব্যাটেলিয়ানের ডিসি হিসাবে কর্মরত। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার হিসেবে বর্তমানে কর্মরত সৌম্যদীপ ভট্টাচার্যকে অমিত ভার্মার জায়গায় বদলির নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত সৌম্যদীপ ভট্টাচার্য ২০১৭ সালের আইপিএস ব্যাচ।

২০২৩ সালের গ্রাম পঞ্চায়েত নির্বাচনের পর সেপ্টেম্বর মাসে পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ সুপার বদল হয়েছিল। আবার ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার এক সপ্তাহের মধ্যেই জেলা পুলিশ সুপার বদল হল। প্রসঙ্গত এবার লোকসভা নির্বাচনে শাসক দল তৃণমূল কংগ্রেসের কাছ থেকে পূর্ব মেদিনীপুর জেলার দুইটি আসন‌ই ছিনিয়ে নিয়েছে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি। এমনকি জেলার ১৬ টি বিধানসভার মধ্যে লোকসভা ভোটের নিরিখে ১৫-টিতেই এগিয়ে বিজেপি। এই অবস্থায় সৌম্যদীপ ভট্টাচার্যকে আবারও এসপি করায় অন্যরকম হিসেব খুঁজছে রাজনৈতিক মহল।

সৈকত শী