গরুহাটি

Animal Dealers Trouble: বৃষ্টির জলে ভাসছে শতাব্দী প্রাচীন গরুর হাট, ব্যবসায়ীদের পেটে টান

আলিপুরদুয়ার: বৃষ্টি শুরু হলেই ব্যবসা লাটে ওঠে ফালাকাটার শতাব্দী প্রাচীন গরুহাটিতে। এটি একটি সরকারি হাট, তবুও পরিকাঠামো উন্নয়নে এখানে প্রশাসনের নজর পড়ে না বলে অভিযোগ ব্যবসায়ীদের। এর ফলে বর্ষাকালে ক্রেতা থেকে বিক্রেতা সকলেই সমস্যায় পড়েন।

এই বর্ষাকালের অবলা প্রাণীগুলিকে একপ্রকার বাধ্য হয়ে দীর্ঘক্ষণ ধরে জলের মধ্যে দাঁড় করিয়ে রাখতে হয়। যদিও ব্যবসায়ীরা মোটেও সেটা চান না। এই পরিস্থিতিতে যদি প্রশাসন কোন‌ও ব্যবস্থা গ্রহণ না করে তাহলে হাটটি বন্ধ হয়ে যেতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

আর‌ও পড়ুন: গুঁড়িয়ে যাওয়া পা ফিরে পেলেন রোগী! জটিল অস্ত্রোপচার করে নজির মহকুমা হাসপাতালের

বেহাল নিকাশি ব্যবস্থার অভিযোগ ফালাকাটা ব্লকের জটেশ্বরের শতাব্দী প্রাচীন গরুহাটি ঘিরে। বর্ষায় জলে ভাসে ওই হাট চত্ত্বর। পরিকল্পনার অভাবে দীর্ঘদিন ধরে কোন ও নিকাশির ব্যবস্থা না থাকার দরুন প্রচন্ড হয়রানির শিকার হতে হচ্ছে গরুহাটির ব্যবসায়ীদের। জানা গিয়েছে, জটেশ্বর-২ গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত এই গরুহাটি। শতাব্দী প্রাচীন এই হাটটিতে প্রতি শনিবার গরু বিক্রি ও ক্রয় করতে আসেন জেলার দূরদূরান্তর থেকে আসি ব্যবসায়ী ও ক্রেতারা।

এখানকার ব্যবসায়ীরা জানিয়েছেন, সমস্যার কথা জানিয়ে জেলা পরিষদ পর্যন্ত দরবার করেছেন। কিন্তু কোনও লাভ হয়নি। এদিকে জেলায় বেড়ে চলছে বৃষ্টি। এই বিষয়ে আলিপুরদুয়ার জেলা পরিষদের সভাধিপতি ফোনে জানান, পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। তবে বৃষ্টি না থামলে পরিদর্শন সম্ভব নয়।

অনন্যা দে