বাইক থেকে কালো ধোঁয়া বেরোয় কখন জানেন? সাবধান! ‘এই’ ৫ সমস্যা হতে পারে

কলকাতা: ভারতীয়দের সবচেয়ে প্রিয় বাহন হল মোটর বাইক। দ্বিচক্রযানে দুনিয়া ঘোরার মজাই আলাদা। তবে স্কুটার বা বাইকের সঠিক রক্ষণাবেক্ষণ জরুরী। নাহলে সমস্যায় পড়তে হয়। কীরকম?

যেমন অনেক সময় সাইলেন্সর থেকে কালো ধোঁয়া বের হয়। অনেকেই খুব একটা পাত্তা দেন না। কিন্তু বিষয়টা গুরুতর। সাইলেন্সর থেকে কালো ধোঁয়া বেরতে দেখলে সাবধান। বাইকের জন্য এটা মোটেও ভাল নয়। বুঝতে হবে কিছু সমস্যা হয়েছে। বিশেষ করে ইঞ্জিনে।

ঘন কালো ধোঁয়ার কারণ: সাইলেন্সর থেকে কালো ধোঁয়া বের হলে বুঝতে হবে, বাইকের ইঞ্জিন অয়েল শেষ হতে চলেছে। এই পরিস্থিতিতে তেল না বদলালে ইঞ্জিন খুব দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। তাছাড়া ফুয়েল ইনজেক্টর, কার্বুরেটর বা ফুয়েল পাম্পের ত্রুটির কারণেও সাইলেন্সর থেকে কালো ধোঁয়া বের হতে পারে।

আরও পড়ুন- আপনার বাড়ির টিভিও কি দেওয়ালে লাগানো? তলে তলে বারোটা বাজছে না তো? সাবধান হন

এয়ার ফিল্টারে নোংরা জমলে বা কিছু আটকে থাকলে ইঞ্জিনে বাতাস যায় না। ফলে কালো ধোঁয়া বের হয়। অনেক সময় ইঞ্জিনের উপাদানগুলো পুরনো হয়ে যায়, সেই কারণেও কালো ধোঁয়া বের হতে পারে।

আবার ইঞ্জিন যখন পর্যাপ্ত বায়ু বা জ্বালানি পায় না, তখন জ্বালানি সম্পূর্ণরূপে পুড়ে যায় না, যার ফলে কালো ধোঁয়া ও কালি হয়। ভুল ইঞ্জিন অয়েল ব্যবহারের কারণেও কালো ধোঁয়া বের হতে পারে। তাই গাঢ় কালো ধোঁয়া বেরলে অবহেলা করা উচিত নয়।

নতুনের সঙ্গে পুরনো ইঞ্জিন অয়েল মেশানো উচিত নয়: নতুন ও পুরনো ইঞ্জিন অয়েল মেশানো উচিত নয়। পুরনো ইঞ্জিন অয়েল পুরোটা বের করে নেওয়ার পরই নতুন ইঞ্জিন অয়েল ঢালা উচিত।

পুরনো ও নতুন ইঞ্জিন অয়েল মেশালে বাইকের ইঞ্জিন খারাপ হয়ে যেতে পারে। অনেক সময় এই কারণেও কালো ধোঁয়া বের হয়। ইঞ্জিন ভাল রাখতে চাইলে বাইকে সবসময় নামী কোম্পানির ইঞ্জিন অয়েল লাগানো উচিত।

আরও পড়ুন- এসি আশীর্বাদ না অভিশাপ? বিজ্ঞানীদের বড় দাবি, শুনলে মাথায় হাত দেবেন

সময়মতো বাইকের সার্ভিসিং করাতে হবে: সময়মতো সার্ভিসিং না করালে ইঞ্জিন নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কালো ধোঁয়াও বের হয়। তাই সার্ভিসিং গুরুত্বপূর্ণ। পিস্টন নষ্ট হয়ে গেলেও সাইলেন্সর থেকে কালো ধোঁয়া বের হতে পারে। এই পরিস্থিতিতে ইঞ্জিন মেরামত বা প্রতিস্থাপন জরুরী।