নদী থেকে কচুরিপানা তুলতে উদ্যোগী সেচ দফতর

Nadia News: গত মরশুমে রোগী নিয়ে ১০ঘন্টা আটকে ছিল নৌকা! বর্ষার আগেই কচুরিপানা মুক্ত হল নদী

নদিয়া: গত মরশুমে ১৩ অক্টোবর ২০২৩ নদিয়ার শান্তিপুর বাগআঁচড়া পঞ্চায়েতের চরপানপারা এলাকায় কচুরিপানায় বন্ধ পারাপারের একমাত্র জল পথ,স্কুল ছাত্র ছাত্রী অসুস্থ রোগী সহ ৩০ জন নৌকা সহ আটকে থাকে দীর্ঘ ১০ ঘন্টা ! যা নিয়ে তোলপাড় হয়ে গিয়েছিল রাজ্য প্রশাসনিক মহলে। জেলা থেকে রাজ্য বিভিন্ন দফতরের প্রতিনিধিরা উপস্থিত হয়েছিলেন এই ঘাটে সকাল থেকে সারাদিন চলে উদ্ধারকার্য অবশেষে সন্ধ্যার সময় উদ্ধার করা হয় তাদের। নৌকায় আটকে থাকা অসুস্থ মানুষ থেকে শুরু করে শিশু কিশোর বিদ্যালয়ের পড়ুয়ার পানীয় জল খাদ্য খাবারের জন্য হাহাকার শুরু করেছিল প্রচন্ড রৌদ্রে অস্থির হয়ে অসুস্থ হয়ে যায় বেশ কয়েকজন স্কুল ছাত্রী। বর্ষা আসলেই দুচোখে ঘুম আসেনা অতীতের সেই ভয়ানক পরিস্থিতির কথা ভেবে।

আরও পড়ুন: সীমান্তে পার করতেই মিলছে ওয়েলকাম ড্রিঙ্কস! বিএসএফ-এর উদ্যোগে খুশি দু-দেশের মানুষ

তবে এবার সুফল পেতে চলেছেন তারা। তখনই সাধারণ মানুষ যেমন স্থানীয় পঞ্চায়েত বিডিও বিধায়কদের জানিয়েছিলেন তেমনই দলীয় অথবা প্রশাসনিকভাবেও উচ্চ মহলে জানিয়েছিলেন ফোন করে। আর সেই প্রচেষ্টার সুফল মিলেছে এবছর। প্রায় সাত দিন ধরে শুরু হয়েছে কচুরিপানা ডাঙায় তুলে তা লবণ এবং ওষুধ দিয়ে শুকিয়ে সম্পূর্ণভাবে নিধন করার কাজ। এই কাজে খুশি দুপারের হাজার হাজার এলাকাবাসী।তারা জানাচ্ছেন ওপারে খৌনিস নগর, কলডাঙ্গা, চরপান পাড়া যেখানে প্রায় পাঁচ হাজার মানুষের বসবাস স্কুল কলেজ পঞ্চায়েত অফিস থানা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের সুবাদে নিত্য নৈমিত্তিক যাতায়া বাগআচড়ার বেলের মাঠের মধ্যে দিয়ে।

আরও পড়ুন:  বাংলাদেশের সুগার মিলের বর্জ্যে ভারতের নদীতে দূষণের অভিযোগ!

অন্যদিকে এদিকের মানুষজন চাষাবাদ এবং অন্যান্য কারণে যেতে হয় ওদিকে। সারা বছর যেমন তেমন কিন্তু বর্ষাকালে প্রতিবছরেই এই একই অবস্থা।তবে কচুরিপানা পরিষ্কারের এই বিষয়ে সেচ দফতর থেকে বরাত পাওয়া ঠিকাদার জানান প্রতিদিন প্রয়োজন ভিত্তিক ৩০ থেকে ৪০ জন শ্রমিক কাজ করছেন নিয়মিত। তবে অত্যাধিক গরমের কারণে তারা বেছে নিয়েছেন সকাল ছটা থেকে দুপুর ১ টা পর্যন্ত সময়। আরও কয়েকদিন কাজ করলে সম্পূর্ণ কচুরিপানা মুক্ত হবে এই ছারি গঙ্গা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Mainak Debnath