দুর্ঘটনা সেই ভয়ংকর মুহূর্ত।

Train Accident CCTV: ভিডিও দেখলে ভয়ে বুক কাঁপবে! তাড়াহুড়ো করে ট্রেনে ওঠার সময় পা গেল পিছলে, তারপর….

আসানসোল, পশ্চিম বর্ধমান: মাত্র ১৭ সেকেন্ডের একটা সিসিটিভি ফুটেজ। কিন্তু কী ভয়ংকর। এই ছবিটা বারবার তুলে ধরছে যাত্রী সচেতনতার কঙ্কালসার ছবিটা। আবার এই ছবিটা দেখিয়ে দিচ্ছে, আরপিএফ আধিকারিকরা যাত্রী সুরক্ষার জন্য নিজেদের জীবন মৃত্যুর মুখে ঠেলে দিতেও দু’বার ভাবেন না। কিন্তু এত সচেতনতা প্রচারের ফল কোথায়?

কেন যাত্রীদের মধ্যে সচেতনতার বিন্দুমাত্র লেশমাত্র নেই? এই ভয়ংকর সিটিটিভি ফুটেজ রেকর্ড হয়েছে আসানসোল ডিভিশনের মধুপুর জংশনে। মধুপুর জংশন থেকে ছেড়ে বেরিয়ে যাচ্ছিল ০৩৫২৫ মধুপুর – গিরিড প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন। যখন স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্ম থেকে ট্রেন বেরিয়ে যাচ্ছে, তখনই ট্রেনে ওঠার জন্য লক্ষ্য নিলেন এক মাঝবয়সী ব্যক্তি। কিন্তু পারলেন না।

আরও পড়ুন Animal: নদী ছেড়ে লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে এ কোন ‘দানব’?

ট্রেনের সিঁড়িতে পা দেওয়া মাত্রই স্লিপ করে তিনি পড়লেন। ঢুকে যাচ্ছিলেন ট্রেনের তলায়। আর সে সময়ই আরপিএফ আধিকারিক এসে তাকে ট্রেনে প্লাটফর্মে তোলেন। যখন এই দুর্ঘটনা ঘটে, সেই মুহূর্তে প্লাটফর্মে ডিউটি করছিলেন আরপিএফ আধিকারিক এম.কে মণ্ডল। তিনি বিপদ বুঝতে পেরে সঙ্গে সঙ্গে ওই মাঝ বয়সি ব্যক্তির কাছে ছুটে আসেন। তারপর দ্রুততার সঙ্গে ওই ব্যক্তিকে ট্রেনের তলায় চলে যাওয়া থেকে আটকান।

তাকে টেনে তোলেন প্লাটফর্মে। সে সময় প্লাটফর্মে হাজির থাকা অন্যান্য যাত্রীরা এই ছবি দেখে রীতিমত হকচকিয়ে যান। কিন্তু আরপিএফ আধিকারিক এর বাহাদুরি দেখে তারা তাকে সাধুবাদ দিয়েছেন। হাততালি দিয়েছেন। আবার একই সঙ্গে বকাঝকা করেছেন এই যাত্রীকে। বুঝিয়েছেন এমন অসতর্কতার ফল কতটা ভয়ানক হতে পারে। কিন্তু এই ঘটনা তো প্রথম নয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এমন ভয়ংকর সিটিটিভি ফুটেজ মাঝেমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়।

সেখানে ধরা পড়ে যাত্রীদের সেই অসচেতনতার ছবি। আবার বাহাদুরির সঙ্গে আরপিএফ বা রেলের কর্তব্যরত সুরক্ষা আধিকারিকরা কীভাবে তাদের প্রাণ রক্ষা করেন, সেই বিষয়গুলিও চর্চায় উঠে আসে। কিন্তু যাত্রীদের মধ্যে সচেতনতা কোথায়? সেই প্রশ্ন আবার উঠেছে। রেলের তরফ থেকে বারবার প্রচার করা হয়। কিন্তু যাত্রীরা অল্প সময় বাঁচানোর জন্য জীবনটাকে মৃত্যুর দিকে ঠেলে দিতে দু’বার ভাবেন না। রেল বিশেষজ্ঞদের কথায়, যাত্রীরা সচেতন না হলে এমন পরিস্থিতির বদল হবে না। যাত্রীদের বুঝতে হবে, অল্প সময়ে বাঁচানোর থেকে নিজের জীবনে সুরক্ষা অনেক বেশি প্রয়োজন।

নয়ন ঘোষ