আজও শেষ হলো না ব্রিজের কাজ

Bridge Construction: সেতু নির্মাণে গতি মন্থরতা, যানজটে নাকাল বারুইপুর

দক্ষিণ ২৪ পরগনা: প্রায় দুই বছর হতে চলল। বারুইপুরের কুলপি রোডে গুরুত্বপূর্ণ সূর্যপুর সেতুর কাজ এখনও শেষ হল না। অভিযোগ, কোনও দিন কাজ বন্ধ থাকে তো কোনও দিন কাজ হয়। কাজ হলেও তার গতি অত্যন্ত মন্থর। এর ফলে লাগাতার যানজটে নাকাল হতে হচ্ছে বারুইপুরের মানুষকে।

কবে সেতু তৈরির এই কাজ শেষ হবে প্রশ্ন তুলেছেন এলাকার ক্ষব্ধ বাসিন্দারা। কাজ ঠিক মত হচ্ছে কিনা, সেদিকে কোনও নজরদারি নেই প্রশাসনের, এমনও অভিযোগ এনেছেন তাঁরা। এর ফলে যাতায়াতে রোজই সমস্যা হচ্ছে মানুষজনের। যদিও বারুইপুর পূর্ত দফতরের এক অতিরিক্ত বাস্তুকার বলেন, নির্মাণ সামগ্রী আসার ব্যাপার আছে। এছাড়া বিয়ারিং বানাতে সময় লাগে। এজন্য নকশা সবে পাশ হয়েছে। বিয়ারিং-এর উপর স্টিল গার্ডার বসবে। সেটাও তৈরি করা হয়েছে। বর্ষা তাড়াতাড়ি না এলে আগামী ২ মাসের মধ্যে কাজ শেষ হয়ে যাবে।

আর‌ও পড়ুন: পুকুর ভরাট বন্ধ করতে হবে, কড়া হাতে ব্যবস্থা

হাল খারাপ হয়ে যাওয়ায় ২০২২-এর জুলাই মাসের দিকে এখানে থাকা কংক্রিটের সেতুটি সম্পূর্ণ ভাঙা হয়। পূর্ত দফতর নতুন করে সেতু নির্মাণের কাজ শুরু করে। এই সেতুর উপর দিয়েই জয়নগর থেকে শুরু করে মথুরাপুর, মন্দিরবাজার, কুলতলি থেকে শুরু করে দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন প্রান্তে যাওয়া যায়। বারুইপুরে আসতে গেলেও এর উপর দিয়েই আসতে হয়। সেতু ভাঙার কাজ শুরু হওয়ার পর বিকল্প রুট হিসেবে এর পিছনে পুরনো সেতু দিয়ে যাতায়াত চালু আছে। রোজ কয়েক হাজার গাড়ি চলাচল করে এর উপর দিয়ে।

এলাকার বাসিন্দারা বলেন, সূর্যপুর খালের উপর বিম তোলার পর কাজ সেইভাবে এগোচ্ছে না। এইভাবে চললে আর‌ও একটা বছর পার হয়ে যাবে। মানুষকে ঘুরে অন্য সেতু দিয়ে যেতে হচ্ছে। ফলে সকালে রোজই যানজট বড় আকার নিচ্ছে। ট্রাফিক পুলিসকে পরিস্থিতি সামলাতে হিমশিম খেতে হচ্ছে।

সুমন সাহা