সাইকেলে মোহাম্মদ রেজা আনসারী

Travel to Bangladesh: হিউয়েন সাং, মেগাস্থিনিস’র মত পরিব্রাজক হতে চান তারকেশ্বরের যুবক, সাইকেলে পাড়ি বাংলাদেশ

হুগলি: স্বপ্নে হানা দেন হিউয়েন সাং, মেগাস্থিনিস, ফা-হিয়েন’র মত পরিব্রাজকরা। বছর ২৭ এর মহম্মদ রেজা ফজল আনসারি সেই স্বপ্নের হাত ধরে নিজেও হতে চান একজন পরিব্রাজক। তারকেশ্বরের এই তরুণ গবেষক সেই স্বপ্ন সত্যি করতে সাইকেল নিয়ে বেরিয়ে পড়েছেন। পাড়ি জমিয়েছেন বাংলাদেশের পথে।

মনে পরিব্রাজক হওয়ার স্বপ্ন লালন করা তারকেশ্বরের এই যুবক পেশায় একজন ডেভেলপমেন্ট প্রফেশনাল। যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্কে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন তিনি। হুগলির তারকেশ্বরের মা, বাবা ও বোনকে নিয়ে ছোট্ট সংসার। বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তার হ‌ওয়া পর একজন স্বাধীন গবেষক হিসেবে কাজ করতে চান রেজা। সেই কারণেই হাতে-কলমে প্রশিক্ষণ পাওয়ার জন্য সাইকেল চালিয়ে বাংলাদেশের উদ্দেশে পাড়ি দিচ্ছেন এই গবেষক।

আর‌ও পড়ুন: বেড়ে চলা ডাকাতি ঠেকাতে সোনার দোকানে হেলমেট পরে প্রবেশে নিষেধাজ্ঞা

মহম্মদ রেজা ফজল আনসারির কথায়, সুসম্পর্কের মাধ্যমে আর্থিক উন্নতি হোক দুই দেশের, এই উদ্দেশ্যে ভারত-বাংলাদেশ পর্যটনমূলক গবেষণার জন্য আগামী কয়েকদিনের মধ্যেই সাইকেলে বাংলাদেশে পাড়ি দেবেন। স্বাধীন গবেষক হিসেবে কাজ করতে চান। স্বামী বিবেকানন্দের আদর্শে অনুপ্রাণিত হয়ে ভারত-বাংলাদেশ পর্যটনমূলক গবেষণার জন্য বাংলাদেশ যাত্রার সিদ্ধান্ত। ইতিমধ্যেই বাংলাদেশ পর্যটন কর্পোরেশন থেকে আমন্ত্রণ জানানো হয়েছে তাঁকে। এই দুই দেশের মধ্যে যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা উন্নত হলে দুই দেশেরই আর্থিক উন্নতি হবে বলে দাবি রেজার।

বন্ধুত্বপূর্ণ শান্তির বার্তা নিয়ে বাংলাদেশ হয়ে ত্রিপুরা পৌঁছাবেন তিনি। সেই লক্ষ্য বাড়ি থেকে রওনা দিয়েছেন রেজা। পরিবারের সদস্যরাও তাঁর এই প্রয়াসকে এগিয়ে নিয়ে যেতে সবরকম সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। রেজার চিন্তা ভাবনায় রীতিমত উৎসাহিত পরিবারের সকল সদস্য।

রাহী হালদার