দুর্গা প্রতিমা 

Durga Puja 2024: পুজো আসছে! বৃষ্টি উপেক্ষা করেই চলছে জোর কদমে দুর্গা প্রতিমা তৈরির কাজ

উত্তর দিনাজপুর: আপামর বাঙালি তাকিয়ে থাকে বড় উৎসব দুর্গ পুজোর দিকে। সচরাচর আমরা প্রতিবছর দেখে থাকি রথের দিন কাটামো পুজো করে দুর্গাপুজোর প্রস্তুতি শুরু করে দেন মৃৎ শিল্পীরা। কিন্তু ভিন্ন এক ছবি ধরা পরল উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ বালুরঘাট রাজ্য সড়কের ধারে মেরুয়াল বিএসএফ ক্যাম্পে একটি পালপাড়াতে। চরম ব্যস্ততা এখানকার মৃৎশিল্পীদের।

একদিকে বৃষ্টি অন্যদিকে মেঘলা আবহাওয়া সবকিছু উপেক্ষা করেই জোড় কদমে চলছে প্রতিমা তৈরির কাজ। একটি বা দুটি নয়, ইতিমধ্যে আটটি দুর্গা প্রতিমা তৈরি করে সম্পূর্ণ করে ফেলেছেন কাজ। মৃৎ শিল্পী অদ্বৈত পাল জানান,নতুন বছর থেকেই আমাদের কাজ শুরু হয়ে যায়। প্রতিবছর ৩৫-৪০ টা অর্ডার আসে। আগে থেকে প্রস্তুতি না নিলে বেশি কাজ ধরা যায় না। তাই রথের আগে থেকেই প্রস্তুতি শুরু হয়ে যায়।

আরও পড়ুন:ব্রণ, কোষ্ঠকাঠিন্য থেকে আলসার…বেশি আম খেলে শরীরে আর কী কী ক্ষতি হতে পারে জানেন? পড়ুন

তবে এ কাজে এখন বাধ সেধেছে বৃষ্টি। আকাশে রোদের দেখা না থাকায় মাটির প্রলেপ শুকাতে সমস্যা হচ্ছে। কিছুদিন ধরেই দফায় দফায় বৃষ্টি হওয়ায় চিন্তায় পড়ছেন প্রতিমা শিল্পীরা। সঠিক সময় প্রতিমা তৈরীর কাজ শেষ করতে পারবে কিনা তা নিয়ে উদ্বেগ বাড়ছে। কারণ গত কয়েক দিনের দফাই দফায় বৃষ্টিতে ব্যাহত হয়েছে কাজ।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

পিয়া গুপ্তা