আসানসোলের এই বেসরকারি হাসপাতালে শুরু হয়েছে রোবোটিক সার্জারি।

West Bardhaman News : জেলার স্বাস্থ্য পরিষেবায় আরও উন্নতি! শুরু রোবোটিক সার্জারি অস্ত্রোপচারে ঝুঁকি কমবে

আসানসোল, পশ্চিম বর্ধমান : এক লাফে আরও অনেকটা উন্নত হল জেলার স্বাস্থ্য পরিষেবা। পশ্চিম বর্ধমান জেলায় রয়েছে একাধিক নামিদামি সুপার স্পেশালিটি হাসপাতাল। যেখানে বিভিন্ন জটিল রোগের চিকিৎসা হয়।রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে পশ্চিম বর্ধমানে রোগীরা আসেন চিকিৎসা করাতে। এমনকি ভিন রাজ্য থেকেও রোগীরা চিকিৎসার জন্য এখানে আসছেন। রোগীদের চাহিদার কথা মাথায় রেখে আরও উন্নত হল জেলা স্বাস্থ্য পরিষেবা।

একটি বেসরকারি সুপার স্পেশালিটি হাসপাতালের হাত ধরে জেলা স্বাস্থ্য পরিষেবায় এল আরও অত্যাধুনিক ব্যবস্থা। আসানসোলের একটি বেসরকারি সুপার স্পেশালিটি হাসপাতালে শুরু হল রোবটিক সার্জারি। যার ফলে বিভিন্ন জটিল অস্ত্রপচার করা আরও সহজ হবে। অস্ত্রপচারের সময় ঝুঁকি কমবে। কমবে রক্তক্ষরণের মাত্রা। রোগীদের আরও ভাল পরিষেবা দেওয়ার জন্যই এই বিশেষ পরিষেবা শুরু হল জেলার বেসরকারি হাসপাতালে।

আরও পড়ুন : খামখেয়ালি আবহাওয়ার ধাক্কা সামলে রথে ভাল ব্যবসার আশায় নার্সারি মালিকরা

ওই বেসরকারি হাসপাতালের ম্যানেজিং ডাইরেক্টর ডক্টর অরুণাংশু গাঙ্গুলী জানিয়েছেন, রোবটিক সার্জারির একাধিক সুবিধা রয়েছে। এই রোবটিক সার্জারি দেশের বিভিন্ন হাসপাতালগুলিতে আরও জনপ্রিয় হয়ে উঠছে। এমনকি এই টেকনোলজি ব্যবহার করতে পছন্দ করছে দেশের বাইরের হাসপাতালগুলিও। এই হাসপাতালে রোবটিক সার্জারির জন্য যে সিস্টেম আনা হয়েছে, সেটি অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি বলে জানিয়েছেন দাবি করেছেন।

আরও পড়ুন : স্বপ্নপূরণের আনন্দে ভেসে গেলেন, দুর্গাপুরের তরুণ এঁকে ফেললেন রোহিতের মুখ, রঙ হল রান্নাঘরের এই ছোট্ট মশলা

এই রোবটিক সার্জারি শুরু হওয়ার ফলে জেলার স্বাস্থ্য পরিসেবা আরও উন্নত হল বলেই মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। কারণ অনেক জটিল অস্ত্রপচারের ক্ষেত্রে চিকিৎসকদের কাছে কিছু বাধা থাকে। যে বাধা গুলি সহজেই কাটিয়ে উঠতে পারবে এই রোবটিক সার্জারি। ফলে চিকিৎসা এবং জটিল অস্ত্রপচার করা সহজ হবে। রোগীদের প্রাণহানির ঝুঁকি কমবে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

তাছাড়াও যেকোনও রোগ আরও ভালোভাবে নির্ণয় করা সহজ হবে। ফলে উন্নত টেকনোলজির ব্যবহার জেলা চিকিৎসা ক্ষেত্রে বড় পরিবর্তন আনবে বলেই আশা করছেন তারা।

নয়ন ঘোষ