দিনমজুর

Daily Wage Workers: মাত্র ৩৫০ টাকায় দিন গুজরান! তাও কাজ জোটে না প্রতিদিন

বাঁকুড়া: শহরের রানিগঞ্জ মোড়ে প্রতিদিন সকাল সাতটা থেকে ন’টার মধ্যেযদি যান তাহলে দেখবেন বহু মানুষের ভিড়। কারোর বয়স ২৬ আবার কারোর বয়স পেরিয়েছে ৭০। ভিড় করে থাকা এই মানুষগুলোর একটাই উদ্দেশ্য, দিনে একটা কাজ পেয়ে কটা টাকা রোজগার করা। আসলে এঁরা সকলেই দিনমজুর। ভাড়া যাওয়ার জন্য বা কাজ পাওয়ার জন্য প্রতিদিন সাত সকালে এসে বাঁকুড়া শহরের নির্দিষ্ট জায়গায় ভিড় করেন।

তবে সকলেই যে বাঁকুড়া শহর বা তার আশেপাশের বাসিন্দা তেমনটা নয়। অনেকেই ভোররাতে বাড়ি থেকে বেরিয়ে দু’ঘণ্টার পথ উজিয়ে সাতটার মধ্যে রানিগঞ্জ মোড়ে এসে হাজির হন। কারোর হাতে তাকে ছেনি-হাতুড়ি, কেউ সঙ্গে রাখেন কোদাল। বাঁকুড়ার পুনিশোল, ওন্দা, সানবাঁধা থেকে এই দিনমজুররা আসেন। পেটের ভাত এবং সংসারের নিরাপত্তার কথা চিন্তা করেই এইভাবে ছুটে আসতে বাধ্য হন তাঁরা।

আরও পড়ুন: প্লাস্টিক সরিয়ে পরিবেশ বান্ধব পাটের ব্যাগ তৈরিতে রোজগারের দিশা

মাটি কেটে, রং করে, মিস্ত্রি কিংবা রাজমিস্ত্রির কাজ করে দু’পয়সা রোজগার করে দিনের শেষে বাড়িতে ফেরেন এই মানুষগুলো। কিন্তু আক্ষেপের বিষয় হল, যতজন সকালে এসে জড়ো হন তত জনই যে কাজ পান তেমনটা নয়। অনেকেই কাজ না পেয়ে বেলার দিকে ব্যর্থ মনোরথে বাড়ি ফিরে যান। সবচেয়ে অবাক করা বিষয় হলো চারিদিকে যখন জিনিসপত্রের দাম বাড়ছে বাজার অগ্নি মূল্য সেই সময় এই মানুষগুলো সারাদিন পরিশ্রম করে সর্বোচ্চ ৩৫০ টাকা আয় করেন। তাও দামদর করে ৩২০-৩৩০ টাকায় কাজ করতে বাধ্য হন। না হলে যে সারাদিনের রোজগারটাই মাটি হবে! গোটা দৃশ্য দেখে যেকোনও সংবেদনশীল মানুষের চোখে জল চলে আসতে পারে।

নীলাঞ্জন ব্যানার্জী