৩ ঘণ্টার জন্য মৃত্যু হয় তরুণীর, প্রাণ ফিরে পাওয়ার বললেন, ‘অন্য জগতে চলে গিয়েছিলাম, ঈশ্বরের সঙ্গে দেখা হল’

৩ ঘণ্টার জন্য মৃত্যু হয় তরুণীর, প্রাণ ফিরে পাওয়ার পর বললেন, ‘অন্য জগতে চলে গিয়েছিলাম, ঈশ্বরের সঙ্গে দেখা হল’

মৃত্যুর পর কী হয়? কোথায় যায় মানুষ? ‘দেবযান’ উপন্যাসে এই নিয়ে কল্পনার জাল বুনেছিলেন সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। ইঙ্গিত দিয়েছিলেন অন্য লোকের। যেখানে চিন্তার স্তরে বাঁধা থাকে সব কিছু। কিন্তু সত্যিই কী তেমনটাই হয়?

মারিয়ান্দ্রি কার্ডেনাস ২৪ বছরের তরুণী। তিনি দাবি করেছেন, ৩ ঘণ্টার জন্য তাঁর মৃত্যু হয়েছিল। তিনি অন্য জগতে পৌঁছে গিয়েছিলেন। ঈশ্বরের সঙ্গে দেখাও হয়েছে তাঁর। তিনিই মারিয়ান্দ্রিকে পৃথিবীতে ফেরত পাঠিয়েছেন। সেই ৩ ঘণ্টার অভিজ্ঞতার কথা বিস্তারিত জানিয়েছেন তরুণী। বিভূতিভূষণের ‘দেবযান’-এর চেয়ে যা কোনও অংশে কম রোমাঞ্চকর নয়।

আরও পড়ুন– ‘অহঙ্কার এসে যায়…’ ইগোকে দমিয়ে রেখে খেলাকে সম্মান দিতেই সাফল্য, প্রধানমন্ত্রীকে বললেন বিরাট

৩ ঘণ্টার মৃত্যু: মারিয়ান্দ্রি কার্ডেনাস পেশায় গ্রাফিক ডিজাইনার। বাড়ি থেকে কাজ করেন। অন্যান্য দিনের মতো সেদিনও কম্পিউটারের সামনে বসেছিলেন মারিয়ান্দ্রি। আচমকাই দম বন্ধ হয়ে আসে। শরীর অসাড় হয়ে যায়। জ্ঞান হারান তিনি। সঙ্গে সঙ্গে মারিয়ান্দ্রিকে ভর্তি করা হয় হাসপাতালে। চিকিৎসকরা জানান, কোমায় চলে গিয়েছেন তিনি।

ডেইলি স্টারকে দেওয়া সাক্ষাৎকারে মারিয়ান্দ্রি বলেছেন, “ডাক্তাররা বলছেন, উনি আমাদের ছেড়ে চলে গিয়েছেন, এটাই আমার শোনা শেষ কথা। ইহজগতের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন হয় আমার। পরমুহূর্তে অন্য জগতে পৌঁছে যাই।’’

আরও পড়ুন– ভারতের সবথেকে ধনী স্বর্ণকারের নাম জানেন কি? বিলাসবহুল গাড়ি উপহার দিতে পছন্দ করেন, বড় ব্র্যান্ডদেরও দিচ্ছেন টক্কর

“ওখানে ঈশ্বরকে দেখেছি”: মারিয়ান্দ্রি জানিয়েছেন, ওখানে চাঁদ বা সূর্যের আলো ছাড়াও এক ধরনের মায়াবী আলোয় চারপাশ ভেসে যাচ্ছিল। তিনি বলছেন, “থরে থরে খাবার সাজানো, সে সব কোনওদিন চোখেও দেখেননি তিনি। মানুষেরা সব আলোর অবয়বে ঘুরছে। যেন প্রদীপের এক একটা শিখা। সবাই মনে মনে কথা বলছে। কারও ঠোঁট নড়ছে না। আগের জীবনের কথা আমার কিছু মনে ছিল না”।

এরপরই ঈশ্বরের সঙ্গে দেখা হয় মারিয়ান্দ্রির। তিনি বলেছেন, “সমগ্র বায়ুমণ্ডলকে যেন আলোকিত করে রেখেছেন ঈশ্বর। তাঁকে দেখে খুব খুশি মনে হচ্ছিল। মুখে হাসি লেগে রয়েছে। সবার সঙ্গে কথা বলছেন আর হাসছেন। সেখানে আমায় স্বাগত জানানো হয়। আমার খুব ভাল লাগছিল। নিশ্চিন্তে ছিলাম”।

ঈশ্বর বললেন, ‘‘ফিরে যাও, এখনও সময় হয়নি”: মারিয়ান্দ্রি দাবি করেছেন, ঈশ্বর তাঁকে বলেন, তোমাকে পৃথিবীতে ফিরে যেতে হবে। এখানে আসার সময় হয়নি। স্বর্গে ৩ ঘণ্টা ছিলেন তিনি। পৃথিবীতে ততক্ষণে ৩ দিন কেটে গিয়েছে। ইহজগতে ফেরার পরই কোমা থেকে জেগে ওঠেন মারিয়ান্দ্রি। পরের দিনই তাঁকে ছেড়ে দেওয়া হয়। মৃত্যুর পরের জগত দেখানোর জন্য ঈশ্বর তাঁকে বেছে নিয়েছিলেন বলে দাবি করেছেন মারিয়ান্দ্রি।