ভাঙছে গঙ্গার পাড়

Erosion Video: চোখের নিমেষে গঙ্গায় তলিয়ে যাচ্ছে একের পর এক বাড়ি! ভিডিও দেখলে বুক কেঁপে উঠবে

মালদহ: লাগাতার ভাঙছে নদীর পাড়। আর তাতেই নদীর তীরবর্তী একের পর এক বাড়ি ধসে তলিয়ে যাচ্ছে গঙ্গা গর্ভে। কোথাও আবার চাষের জমি একপলকে গঙ্গায় বিলীন হয়ে যাচ্ছে। আবার কোথাও বসতভিটে ভাঙনের কবলে পড়েছে। বর্ষাকাল আসতেই আবার সেই চেনা ছবি মালদহে।

গত তিন দিন ধরে গঙ্গার ভাঙন শুরু হয়েছে মালদহের রতুয়ায়। প্রতি বর্ষাকালেই এখানে এই চেনা ছবি দেখা যায়। রতুয়ার বিলাইমারি পঞ্চায়েতের খাসমহল এলাকায় প্রবলভাবে ভাঙছে গঙ্গার পাড়। ইতিমধ্যেই ভাঙনের কবলে পড়ে প্রায় ৫০ বিঘা চাষের জমি নদীতে তলিয়ে গিয়েছে। বেশ কয়েকটি বাড়ি তলিয়ে গিয়েছে। নদীর বুকে বাড়ি ভেঙে পড়ার ভিডিও দেখলে আপনার বুক কেঁপে উঠবে!

আরও পড়ুন: ঝিরিঝিরি বৃষ্টির মধ্যেই তীব্র গর্জন! ছুটে গিয়ে চা শ্রমিকরা যা দেখলেন…

পরিস্থিতি এমন জায়গায় গিয়ে পৌঁছেছে যে, নদীতে বাড়ি তলিয়ে যাওয়ার আগেই মানুষজন যতটুকু পারছেন বাড়ির সামগ্রী নিয়ে বেরিয়ে আসছেন। পারলে নিজেরাই বাড়ির দেওয়াল ভেঙে ইটগুলো বাঁচানোর চেষ্টা করছেন। ‌কারণ জানা কথা এই বাড়ি আর বেশি দিনের নয়!

বর্ষার প্রবল বৃষ্টিতে ফুঁসছে গঙ্গা। জলস্তর বেড়ে যাওয়ায় মরশুমের শুরুতেই ভাঙনে বিপর্যস্ত রতুয়ার মানুষ। স্থানীয় বাসিন্দা সুনিতা শা বলেন, আমরা আতঙ্কে রয়েছি। বাড়িঘর সমস্ত কিছু সরিয়ে নিয়ে যাচ্ছে। কোথায় থাকব, কী করব কিছুই জানি না। খোলা আকাশের নিচে আপাতত বসবাস করছি। প্রশাসনের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোন‌ওরকম সাহায্য করা হয়নি। এলাকায় কোন‌ও জনপ্রতিনিধি বা প্রশাসনের কর্তারা আসেননি।

বর্ষার এই সময় গঙ্গার জলস্তর বাড়লেই ক্ষতির মুখে পরে নদী তীরবর্তী এলাকার বাসিন্দারা। এবারও তার ব্যতিক্রম নয়। মরশুমের শুরুতেই মালদহের রতুয়া-১ নম্বর ব্লকের বিলাইমারি গ্রাম পঞ্চায়েতের খাসমহল এলাকায় গঙ্গা ভাঙন শুরু হয়েছে। এই যন্ত্রণার শেষ কোথায় সেটাই এখন প্রশ্ন ভাঙন কবলিতদের!

হরষিত সিংহ