রাস্তার বিশাল অংশে ভাঙন

Broken Road Problem: বৃষ্টির পরই ভাঙন! বেহাল রাস্তায় আতঙ্কের দিন কাটছে কোচবিহারের নথিবাড়ির

কোচবিহার: টানা বৃষ্টির জেরে জলমগ্ন উত্তরবঙ্গের বিভিন্ন জেলা। তার মধ্যেই উঠে আসছে ভাঙনের ছবি। চলাচলের মূল রাস্তা জুড়ে ফাটলের রেখা। ধসে গেছে পার। কোচবিহারের উত্তর বিধানসভা কেন্দ্রের বাসদহ নথিবাড়ি এলাকায় সর্বত্র এই হাল। ভাঙনের জেরে বিপর্যস্ত জনজীবন। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ার উপক্রম। স্থানীয়দের আশঙ্কা, যে কোনও মুহূর্তেই রাস্তার কারণে বড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। জলের তোরে রাস্তার এক বিশাল অংশ ধসে গিয়েছে।

কী ভাবে হল এই হাল? স্থানীয় বাসিন্দা আরতি বর্মনের কথায়, “এলাকায় একটি পিএইচই-র জলের ট্যাঙ্ক তৈরি করা হয়েছিল। সেই কারণে দেওয়াল তুলে দেওয়া হয়। ফলে জল বেরোনোর রাস্তা আটকে যায়। এতেই এই রাস্তার ভাঙন হয়েছে।” তাঁর অভিযোগ, রাস্তাটি এখন চলাচলের অযোগ্য হয়ে রয়েছে। বহু মানুষ এই রাস্তা দিয়েই যাতায়াত করেন। বাচ্চাদের স্কুলে যাওয়ার জন্যও এই একটি মাত্র রাস্তা রয়েছে। বেহাল রাস্তা যে এলাকার সকলেরই অসুবিধের কারণ হয়ে উঠেছে তা আরও এক বাসিন্দার কথা থেকেও স্পষ্ট।

স্থানীয় বাসিন্দা চিরঞ্জিত বর্মনের দাবি, এই সমস্যার দ্রুত সমাধান হওয়া উচিত। তবে বার বার পঞ্চায়েতে স্তরে আবেদন জানানো হলেও কোনও লাভ হয়নি বলে জানান তিনি। চিরঞ্জিতের কথায়, “এলাকাবাসীর মধ্যে ক্ষোভ জমতে শুরু করেছে। দ্রুতই সমস্যা সমাধান না করা হলে, সবাই আন্দোলনের পথ বেছে নেবেন।”

আরও পড়ুন: ৭৫ বছর বয়সে একমাত্র এই ফল চাষ করে লাভ করছেন বৃদ্ধ! জলও লাগে না

সম্প্রতি এলাকা পরিদর্শনে এসেছিলেন স্থানীয় গ্রাম পঞ্চায়েত প্রধান এবং বিডিও। তাঁরা গ্রামবাসীদের আশ্বাস দিয়েছেন, দ্রুত সমাধান হবে। বিডিও বিশ্বজিৎ মন্ডল জানান, রাস্তা সংস্কার করা হবে। মূলত পিএইচই-র কাজের কারণেই রাস্তাটির এই দশা হয়েছে। তাঁদের নির্দেশ দেওয়া হয়েছে দ্রুত এই রাস্তাটি সংস্কার করার জন্য। আগামী এক থেকে দু’দিনের মধ্যে রাস্তাসংস্কার করে আগের চেহারায় ফিরিয়ে আনা হবে। আস্বাস বিডিওর।

সার্থক পন্ডিত