পরিকাঠামোগত উন্নয়নের জন্য নতুনভাবে বরাদ্দ

Dumping Ground: ডাম্পিং গ্রাউন্ড নিয়ে বড় কাণ্ড, ১০ কোটি টাকা দিয়ে হচ্ছে এই কাজ!

দক্ষিণ দিনাজপুর: একটা সময়ে একাধিক সমস্যায় জর্জরিত ছিল বালুরঘাট পুরসভার ডাম্পিং গ্রাউন্ড। এখান থেকে প্লাস্টিক উড়ে কৃষি জমিতে পড়ে উর্বরতা নষ্ট হয়ে যাওয়া, কিংবা ডাম্পিং গ্রাউন্ড থেকে আবর্জনা এসে রাস্তার উপরের পড়ে থেকে যান চলাচলে অসুবিধা তৈরীর মতো ঘটনা হামেশাই ঘটত। পাশাপাশি ডাম্পিং গ্রাউন্ডের দুর্গন্ধে অতিষ্ঠ হতে হত স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে পথ চলতি মানুষদের। এই সমস্যাগুলোর স্থায়ী সমাধানের লক্ষ্যে লুরঘাট পুরসভা রাজ্য সরকারের কাছে আর্থিক সাহায্য চেয়ে দরবার করেছিল।

পরবর্তী সময়ে সেই সমস্যা সমাধানে রাজ্য সরকার প্রথম দফায় ৪৮ লক্ষ টাকা বরাদ্দ করেছিল। সেই টাকা দিয়ে বালুঘাট পুরসভার ডাম্পিং গ্রাউন্ডের ভিতরে কংক্রিটের রাস্তা তৈরি হয়েছে, হয়েছে গেট ও গার্ড রুম। সঙ্গে সীমানার প্রাচীরের ভেঙে যাওয়া অংশ মেরামত করে ডাম্পিং গ্রাউন্ড থেকে আবর্জনা চাষেরজমিতে ছড়িয়ে পড়া বন্ধ করা হয়েছে। এতে সরাসরি উপকৃত হয়েছেন এলাকার কৃষকরা।

আরও পড়ুন: দশরথ নন, তবু বৃদ্ধ বাবাকে ফিরে পেতে ছুটে এলেন রাম-লক্ষণ

পরবর্তী সময়ে একশো শতাংশ সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের আওতায় রাজ্য সরকারের পুর দফতর প্রায় ১০ কোটি টাকা বরাদ্দ করেছে পরিকাঠামো গঠনের জন্য। সেই কাজ শুরু হওয়ার মুখে। বালুরঘাট ডাম্পিং গ্রাউন্ডে ১০ কোটি টাকার এই প্রকল্প সম্পূর্ণ হলে ডাম্পিং গ্রাউন্ড থেকে উদ্ভূত বিভিন্ন সমস্যার যেমন স্থায়ী সমাধান হবে, তেমনই কিছু বেকার ছেলেমেয়ের কর্মসংস্থানেরও সুযোগ হতে পারে বলে দাবি করেছেন বালুরঘাটের পুরপ্রধান।

১০ কোটি টাকার নতুন এই প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে এবং কাজ বর্ষা শেষ হতেই শুরু হবে। সেক্ষেত্রে বালুরঘাট পুরসভার নিজস্ব ইউনিট থেকেই আবর্জনা পৃথকীকরণ এবং সেখান থেকেই জৈব সার তৈরি এবং পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক আলাদা করে নেওয়া হবে বলে দাবি করেছে বালুরঘাট পুর কর্তৃপক্ষ।

সুস্মিতা গোস্বামী