মাছের খাদ্য দিতে ব্যস্ত চাষি

Fish Farmers Training: দেশীয় প্রজাতির মাছের উৎপাদন বাড়াতে চাষিদের প্রশিক্ষণ

উত্তর ২৪ পরগনা: দেশীয় প্রজাতির মাছ চাষের পরিমাণ বাড়াতে চাষিদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হল। দেশীয় প্রজাতির মাগুর, সিঙি, চিংড়ি, রুই, কাতলা, পাঙ্গাস মাছ চাষে নতুন প্রযুক্তির মাধ্যমে আরও বেশি পরিমাণে মাছ উৎপাদন ও মাছের গুণগতমান বৃদ্ধিতে করতে যৌথ উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগে শামিল হয়েছে দেশ ও বিদেশের সংস্থা।

এদিন মাছ চাষে উন্নত প্রযুক্তি আনতে কৃষকদের নিয়ে বিশেষ কর্মশালা আয়োজিত হল উত্তর ২৪ পরগনার বাদুড়িয়ার বাগজোলায়। এলাকার মৎস্য চাষি ও উদ্যোক্তাদের নিয়ে কীভাবে আর‌ও সহজে এবং উন্নত প্রযুক্তির মাধ্যমে অল্প সময়ে বেশি ও ভাল গুণসম্মত মাছ চাষ করা যেতে পারে তা নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। পাশাপাশি এলাকার মাছ চাষিরা মাছেদের খাবার হিসেবে কেমন খাবার এবং কতটা পরিমাণে দেবেন তা নিয়েও বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়।

আরও পড়ুন: খেলার মাঠের উপর দিয়ে রাস্তা তৈরি, কাজ বন্ধ করে দিলেন গ্রামবাসীরা

পাশাপাশি অনেক চাষি চিরাচরিত প্রথা অনুযায়ী মাছ চাষ করলেও হাইব্রিড মাগুর মাছের বাণিজ্যিকভাবে চাষের তেমনভাবে প্রচলন ছিল না। এবার সাদা মাছ চাষের পাশাপাশি হাইব্রিড মাগুর মাছ চাষে ঝুঁকছেন অনেকেই। যেখানে অল্প পরিসর জায়গায় অনেক বেশি মাগুর মাছ চাষ করে লাভবান হতে পারেন কৃষকরা। পাশাপাশি অনেক সময় মাছের বিভিন্ন ধরনের অসুখ হয়ে থাকে। সেজন্য মাছ মারা যায়। সেই সংক্রমণ অর্থাৎ অসুখের হাত থেকে মাছেদের বাঁচানোর জন্য কীভাবে এবং কোন সময়ে, কত মাত্রায় ওষুধ প্রয়োগ করতে হবে সেই সংক্রান্ত বিষয় নিয়েও এলাকার বেশ কিছু মৎস্য চাষিদের এই বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। পাশাপাশি অল্প দিনে কীভাবে মাছের বৃদ্ধি করানো যায় সেই সংক্রান্ত বিষয় নিয়েও কৃষকদের সঙ্গে আলোচনা করা হয়। এর ফলে প্রশিক্ষণ নিয়ে উন্নত প্রযুক্তির মাছ চাষে মাছের উৎপাদন বৃদ্ধি হবে বলে মনে করছেন অনেক মাছ চাষি।

জুলফিকার মোল্যা