স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ

North 24 Parganas News: ডেঙ্গি দমনে আগেভাগে তৎপর প্রশাসন! স্বাস্থ্যকর্মীদের নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ

বসিরহাট: ডেঙ্গি দমনে আগেভাগেই তৎপর প্রশাসন, স্বাস্থ্যকর্মীদের নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ স্বাস্থ্য আধিকারিকের। এবার বর্ষায় বৃষ্টি সে ভাবে না হলেও মাঝে মধ্যে হাল্কা বৃষ্টিতে কোথাও জল জমতে শুরু করেছে। আর বর্ষার শুরু হতেই ডেঙ্গির প্রকোপ প্রতিবছর বেড়েই চলে। তবে ডেঙ্গি দমনে এবার কড়া হাতে সতর্কতা অবলম্বনে বসিরহাট স্বাস্থ্য জেলা প্রশাসন। জ্বরে কম্পমান বহু মানুষ ডেঙ্গির মত উপসর্গ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন। বসিরহাট স্বাস্থ্য জেলার সীমান্ত থেকে সুন্দরবনের ১০টি ব্লকের বিভিন্ন জায়গা থেকে মাথা যন্ত্রনা, বমি, উচ্চ তাপমাত্রা নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। ইতিমধ্যে ডেঙ্গির মতো উপসর্গ নিয়ে প্রায় ৫০ জন হাসপাতালে ভর্তি।

আরও পড়ুন:দেশীয় প্রজাতির মাছের উৎপাদন বাড়াতে চাষিদের প্রশিক্ষণ 

ভরা বর্ষা আসার আগেভাগেই মোকাবিলায় সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে ইতিমধ্যে। বসিরহাট স্বাস্থ্য জেলার ১০ টি ব্লকের স্বাস্থ্য আধিকারিক ও স্বাস্থ্য কর্মীদের নিয়ে ইতিমধ্যে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। বসিরহাট স্বাস্থ্য জেলার অধিকারী অনুপম ভট্টাচার্য কম্পিউটার জয়েন্ট স্ক্রিনের মাধ্যমে হাতে-কলমে ডেঙ্গি ও কুষ্ঠ রোগ মোকাবিলায় রোগীর কিভাবে রোগ নির্ণয়, সঠিক পরিচর্যা ও পরিষেবা প্রদান করতে হবে তা হাতে কলমে প্রশিক্ষণ দেন। পাশাপাশি স্বাস্থ্যকর্মীরা বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরে সচেতনতার বার্তা দিচ্ছে। কোনরকম জ্বরে আক্রান্ত হলে তাদের নাম পরিচয় পত্র, সঠিক ঠিকানা, মোবাইল নাম্বার নিয়ে লিপিবদ্ধ করছেন স্বাস্থ্য কর্মীরা।

আরও পড়ুন: বিদ্যাধরী নদীর নিচে ৪২ ইঞ্চির টানেল! মেট্রো নয়, ‌যাবে জলের পাইপলাইন

ইতিমধ্যে বর্ষার প্রাক্কালে জ্বরের উপসর্গ নিয়ে বহু মানুষ আক্রান্ত হচ্ছেন ডেঙ্গির মতো উপসর্গ দেখা দিচ্ছে। তাই সব মিলিয়ে স্বাস্থ্য দফতর আগেভাগেই সতর্কতা নিচ্ছে যাতে আক্রান্ত সংখ্যা যাতে না বাড়ে। বসিরহাট স্বাস্থ্য জেলার পক্ষ থেকে ইতিমধ্যে সব রকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। আগে থাকতেই বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র ব্লক হাসপাতালগুলোকে সতর্ক করা হয়েছে, জ্বর হলেই রক্তের নমুনা সংগ্রহ করে দ্রুত ল্যাবরেটরীতে পরীক্ষা করে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছেন পাশাপাশি দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়ার জন্য এবং হাসপাতালে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

জুলফিকার মোল্যা