সাইকেল চালিয়ে কেদারনাথ

Power of Youth: ১৭ দিনে পার হবেন ১৭০০ কিমি! জয়নগর থেকে সাইকেলে কেদারনাথের পথে পাড়ি যুবকের

সুমন সাহা, দক্ষিণ ২৪ পরগনা : দু’ বছরের স্বপ্ন বাস্তবায়ন করতে সাইকেল নিয়ে কেদারনাথের উদ্দেশে রওনা দিলেন জয়নগরের যুবক দিব্যেন্দু। প্রায় ১৭০০ কিলোমিটার রাস্তা অতিক্রম করে তিনি কেদারনাথের উদ্দেশে পৌঁছে যাবেন। জয়নগর থানা এলাকার সরবেড়িয়া সাহাপাড়া থেকে তিনি কেদারনাথের উদ্দেশে রওনা হয়েছেন। প্রায় দু’বছর ধরে তাঁর চিন্তা ভাবনা ছিল তিনি সাইকেল চালিয়েই কেদারনাথ যাবেন। যার জন্য তিনি দু’ বছর ধরে পশ্চিমবঙ্গের বিভিন্ন তীর্থ ক্ষেত্রে সাইকেল চালিয়ে তিনি ভ্রমণ করেছেন এই সাহসটি মনে যোগানোর জন্য।

তিনি জানিয়েছেন জয়নগর থেকে কেদারনাথ যেতে প্রায় ১৭০০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। এই ১৭০০ কিলোমিটার পৌঁছতে তিনি ১৭ দিন সময় লাগবে বলে জানিয়েছেন। তবে শরীরের কোনও সমস্যা না হলে তিনি পৌঁছে যাবেন। প্রতিদিন একশো কিলোমিটার করে সাইকেল চালাবেন। সঙ্গে রেখেছেন বিভিন্ন ধরনের ওষুধ। রাতে রাস্তার ধারে তাঁবু খাটিয়ে থাকবেন। এর পাশাপাশি রান্নার সরঞ্জাম হাতে রেখেছেন। তার ৪০ দিনের এই যাত্রা লক্ষ্যমাত্রা রেখেছে।

এর পাশাপাশি তিনি আরও বলেন শরীর সুস্থ থাকলে এবং পরিবেশ অনুকুল হলে চারধাম যাত্রাও সেরে নেবেন। এই যাত্রায় সব রকমের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তাঁর পরিবার ও বন্ধুরা। দক্ষিণ ২৪ পরগনা জয়নগর থানা এলাকার এই প্রথম কোনও ব্যক্তি সাইকেল চালিয়ে কেদারনাথ- পাড়ি দিলেন। এই সাইকেল যাত্রাপথে সব ধরনের সরকারি অনুমতি নিয়ে তাঁর যাত্রা শুরু করেছে।

আরও পড়ুন : উল্টোরথে স্নানের জলে মেশান এই জিনিস! ভাসবেন টাকার সাগরে! সংসার থেকে চোখের পলকে দূর অভাব ও অশান্তি

কোনও প্রশাসনিক বা রাজনৈতিক ব্যক্তি হিসেবে নয়, নিজের শহরকে চেনাতেই সাইকেলে প্যাডেল করে দুর্গম পথ পাড়ি দিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা দিব্যেন্দুর। পথে যে সকল মানুষের সঙ্গে দেখা হবে বা যে জায়গাগুলো দিয়ে তিনি যাবেন সেখানকার মানুষদের জয়নগরের তার এই গ্রামের কথা তুলে ধরে পরিচিত করাবেন এই আরোহী।