‘বীজেই’ হবে কেল্লাফতে!

Weight Loss Tips: ‘বীজেই’ হবে কেল্লাফতে! কেজি কেজি মেদ ঝরবে ৭দিনে, ফিগার হবে ‘করিনা-দীপিকার’ মতো

আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে আপনার খাদ্যতালিকায় কিছু বিশেষ বীজ অন্তর্ভুক্ত করুন। এই বীজগুলি কেবল স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, আপনার মেদও দ্রুত কমাতে পারে।
আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে আপনার খাদ্যতালিকায় কিছু বিশেষ বীজ অন্তর্ভুক্ত করুন। এই বীজগুলি কেবল স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, আপনার মেদও দ্রুত কমাতে পারে।
এই বীজগুলিকে স‍্যালাড, স্মুদি বা দইতে মিশিয়ে খান এবং দেখুন আপনার চর্বি মাখনের মতো গলে যাচ্ছে। আসুন জেনে নিই এমন কিছু বীজের কথা... ডায়েটিশয়ান সিমরান ভোহরা বলেন কোন বীজে কী হয়-
এই বীজগুলিকে স‍্যালাড, স্মুদি বা দইতে মিশিয়ে খান এবং দেখুন আপনার চর্বি মাখনের মতো গলে যাচ্ছে। আসুন জেনে নিই এমন কিছু বীজের কথা… ডায়েটিশয়ান সিমরান ভোহরা বলেন কোন বীজে কী হয়-
চিয়া বীজচিয়া বীজ ফাইবার এবং ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এটি ওজন কমাতে সাহায্য করে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করে। আপনি এগুলি আপনার স্মুদি, ওটস বা স‍্যালাড যোগ করতে পারেন।
চিয়া বীজ
চিয়া বীজ ফাইবার এবং ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এটি ওজন কমাতে সাহায্য করে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করে। আপনি এগুলি আপনার স্মুদি, ওটস বা স‍্যালাড যোগ করতে পারেন।
কুমড়োর বীজকুমড়োর বীজ প্রোটিন, ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ, যা ওজন কমাতে সাহায্য করে। আপনি এগুলি স্ন্যাক হিসাবে খেতে পারেন বা সালাদ এবং স্যুপে যুক্ত করতে পারেন। এই বীজগুলি শুধু আপনার হজমই উন্নত করে না, আপনার পেট দীর্ঘক্ষণ ভরা রাখে, যা ক্ষুধা কমায়। এটি আপনাকে সুস্থ রাখে এবং ওজন কমাতেও সাহায্য করে।
কুমড়োর বীজ
কুমড়োর বীজ প্রোটিন, ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ, যা ওজন কমাতে সাহায্য করে। আপনি এগুলি স্ন্যাক হিসাবে খেতে পারেন বা সালাদ এবং স্যুপে যুক্ত করতে পারেন। এই বীজগুলি শুধু আপনার হজমই উন্নত করে না, আপনার পেট দীর্ঘক্ষণ ভরা রাখে, যা ক্ষুধা কমায়। এটি আপনাকে সুস্থ রাখে এবং ওজন কমাতেও সাহায্য করে।
সূর্যমুখী বীজসূর্যমুখী বীজে ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং সেলেনিয়াম থাকে যা বিপাক বৃদ্ধি করে এবং ওজন কমাতে সাহায্য করে। এগুলি স্ন্যাক হিসাবে বা স‍্যালাডে মিশিয়ে খাওয়া যেতে পারে। এই বীজগুলি পুষ্টিতে সমৃদ্ধ এবং আপনার স্বাস্থ্যের উন্নতি করে।
সূর্যমুখী বীজ
সূর্যমুখী বীজে ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং সেলেনিয়াম থাকে যা বিপাক বৃদ্ধি করে এবং ওজন কমাতে সাহায্য করে। এগুলি স্ন্যাক হিসাবে বা স‍্যালাডে মিশিয়ে খাওয়া যেতে পারে। এই বীজগুলি পুষ্টিতে সমৃদ্ধ এবং আপনার স্বাস্থ্যের উন্নতি করে।
তুলসীর বীজ:তুলসীর বীজকে সবজা বীজও বলা হয়। এই বীজগুলি প্রচুর পরিমাণে ফাইবার এবং ওজন কমাতে সাহায্য করে এগুলি জলে ভিজিয়ে পান করা যেতে পারে বা যে কোনও পানীয়তে মিশিয়ে পান করা যেতে পারে। এই বীজগুলি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন এবং আপনি শীঘ্রই এর প্রভাব দেখতে পাবেন। সঠিক পুষ্টি এবং প্রতিদিনের ব্যায়ামের মাধ্যমে আপনি সুস্থ ও ফিট থাকতে পারেন। ( Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন)
তুলসীর বীজ:
তুলসীর বীজকে সবজা বীজও বলা হয়। এই বীজগুলি প্রচুর পরিমাণে ফাইবার এবং ওজন কমাতে সাহায্য করে এগুলি জলে ভিজিয়ে পান করা যেতে পারে বা যে কোনও পানীয়তে মিশিয়ে পান করা যেতে পারে। এই বীজগুলি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন এবং আপনি শীঘ্রই এর প্রভাব দেখতে পাবেন। সঠিক পুষ্টি এবং প্রতিদিনের ব্যায়ামের মাধ্যমে আপনি সুস্থ ও ফিট থাকতে পারেন। ( Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন)