প্রশিক্ষণ শিবির

Training Camp: সাপ নিয়ে ভ্রান্তি সর্বত্র, প্রকৃত তথ্য জানাতে প্রশিক্ষণের আয়োজন

কোচবিহার: প্রতিবছর সাপের কামড়ে মৃত্যু হয় বহু মানুষের। আর এই সমস্যা দিনে দিনে ক্রমশ বেড়েই চলেছে। মূলত অন্ধবিশ্বাস ও কুসংস্কারের জন্য এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় বহু মানুষকে। এই সমস্যা সমাধান করার জন্য এবার একটি সংগঠন এগিয়ে এল।

সংগঠনটি বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ দিচ্ছে কীভাবে সাপের সম্পর্কে জানা সম্ভব হবে তা নিয়ে। কোন‌ও সাপ নির্বিষ আর কোন সাপ বিষযুক্ত তা চেনার পদ্ধতি বলে দিচ্ছে সংগঠনটি। এছাড়া সাপের ধরন, গঠন বৈশিষ্ট্য কীরকম হয়ে সবকিছুই ওই প্রশিক্ষণে ছাত্রছাত্রীদের জানানো হয়েছে।

আর‌ও পড়ুন: সীমিত পরিকাঠামোতেই কামাল মহকুমা হাসপাতালের, প্রাণে বেঁচে গেল মুমূর্ষু রোগী

পরিবেশপ্রেমী ও প্রশিক্ষক অর্ধেন্দু বণিক জানান, সাপেদের নিয়ে এই সমস্যা নতুন নয়। তবে দিনের পর দিন এই সমস্যা বেড়ে ওঠায় ক্ষতি হচ্ছে মানুষের নিজের। একইসঙ্গে অস্তিত্ব সঙ্কটে পড়ে যাচ্ছে সাপেরা। তবে সচেতন থাকলে আগামী দিনে সাপে কাটার রোগীর মৃত্যুহার একেবারে তলানিতে নিয়ে আসা সম্ভব হবে বলে তিনি জানান।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুশান্ত দাস জানান, যদি সমাজের থেকে অন্ধবিশ্বাস ও কুসংস্কার দূর হয়ে যায় তবে সাপের কামড়ে মৃত্যুর হার এবং বিপদের হার কমবে অনেকটাই। এই সমস্যা যাতে সুদূরপ্রসারী না হয় সেক্ষেত্রে এগিয়ে আসতে হবে সকলকে। বিদ্যালয়ের এক পড়ুয়া, উৎসব সিংহ কার্জি জানান, মূলত সাপেদের কে চিনে নিলে সমস্যা এড়ানো সম্ভব। সেক্ষেত্রে বিষ এবং নির্বিষ সাপের ভেদাভেদ করে পর্যাপ্ত পদক্ষেপ নেওয়া যাবে। তবে সাপ দেখামাত্রই তার থেকে দূরে থাকা প্রয়োজন। এবং দ্রুত সর্প উদ্ধারকারীদের সঙ্গে যোগাযোগ করা উচিত।

সার্থক পণ্ডিত