জীবনের ঝুঁকি নিয়ে চলছে রেললাইন পারাপার

Rail Underpass: আন্ডার পাসের অভাবে জীবনের ঝুঁকি নিয়ে লাইন পারাপার

হুগলি: হাতে অল্প সময়। তাই শর্টকাট ধরে রেলগেট দিয়ে ঝুঁকিপূর্ণভাবে যাতায়াত করছে সকলে। এটাই রোজের ছবি রিষড়া রেল স্টেশনের। তবে কার্যত বাধ্য হয়েই এখানকার মানুষকে জীবনের ঝুঁকি নিয়ে রেললাইন পার হতে হচ্ছে। কারণ রেলের আন্ডার পাস তৈরীর কাজ এখন বিশ বাঁও জলে।

পূর্ব রেলের পক্ষ থেকে কদিন আগেই বলা হয়েছে, বিভিন্ন এলাকায় স্থানীয়রা লেভেল ক্রসিংয়ের বিধি-নিষেধ মানছেন না। তাঁদের জন্য সময় লেভেল ক্রসিং বন্ধ করা যাচ্ছে না। তাই বিভিন্ন স্টেশনে ৫-৭ মিনিট করে দাঁড়িয়ে থাকতে হচ্ছে লোকাল ট্রেনকে। এর ফলে এক একটি লোকাল ট্রেন নির্ধারিত সময়ের প্রায় আধ ঘণ্টা পর গন্তব্যে গিয়ে পৌঁছচ্ছে। যদিও রেলের এই বক্তব্যের তীব্র বিরোধিতা করেছে রিষড়ার সাধারণ মানুষ।

আর‌ও পড়ুন: কথা বলতে না পারলেও দুর্দান্ত ফুটবল খেলেন কৌশিক, ছেলের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় পরিবার

অন্যদিকে হুগলির রিষড়ার মানুষজনদের দাবি , রেলের আন্ডার পাস করে দিলে আর জীবনের ঝুঁকি নিয়ে রেললাইন পারাপার করতে হবে না। ঘটনা হল, রিষড়া স্টেশনের আন্ডার পাসের কাজ শুরু হলেও তা এখন অজানা কারণে বন্ধ হয়ে গিয়েছে। কবে যে কাজ শেষ হবে, আর কবে মানুষ তা ব্যবহার করতে পারবে গোটাটাই এখন অনিশ্চিত।

এই বিষয়ে স্থানীয় এক নিত্যযাত্রী তিনি জানান, ২০১৫ সালে রেলের আন্ডার পাসের জন্য টেন্ডার পাস হয়। এই কাজ শুরু হয়েছিল ২০২০-তে। এখন ২০২৪ চলছে। কাজ শুরু হওয়ার পর থেকেই বন্ধ হয়ে পড়ে রয়েছে। কবে যে রিষড়ার সাধারণ মানুষ আন্ডার পাস দেখতে পাবেন তা সকলের অজানা।

এই বিষয়ে স্থানীয় কাউন্সিলর মনোজ গোস্বামী বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রেলমন্ত্রী থাকাকালীন এই আন্ডার পাসের প্রস্তাব পাস হয়। তারপরে পুরসভার কিছু কাজ ছিল। সেখানে থেকে গাছ ও বিদ্যুতের জিনিসপত্র সরানোও হয়ে গিয়েছে বছর পাঁচেক হল। তবে তারপর থেকে রেলের কাজ আর এগোয়নি।

রাহী হালদার