স্কুলে প্রশিক্ষণ দিচ্ছে NDRF 

NDRF Training: ঘূর্ণিঝড় আছড়ে পড়লে কীভাবে নিজেকে বাঁচাবেন? হাতে-কলমে শিখল দিঘার পড়ুয়ারা

দিঘা: আপতকালীন বিপর্যয়ে কী করতে হবে তা ছাত্রছাত্রীদের হাতে-কলমে শেখাল এনডিআরএফ। দিঘার নিমতলা হাইস্কুলে আয়োজিত হল এনডিআর‌এফ-এর সেই প্রশিক্ষণমূলক সচেতনতা শিবির।

পূর্ব মেদিনীপুর জেলা একটি উপকূলবর্তী জেলা। এই জেলায় বিভিন্ন সময়ে প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা থাকে। ঘূর্ণিঝড়, বন্যা সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কীভাবে মোকাবিলা করতে হবে‌ এবার তারি প্রশিক্ষণ শিবির আয়োজিত হল ছাত্রছাত্রীদের জন্য। এনডিআর‌এফ-এর দ্বিতীয় ব্যাটলিয়ন বন্যা সহ প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ড্রিলের মাধ্যমে একটি প্রশিক্ষণমূলক সচেতনতা শিবির আয়োজিত করেছে।

আর‌ও পড়ুন: রাস্তায় হাঁটু সমান জল! প্রতিবাদে মহেশতলায় এ কী করল এলাকাবাসী

বন্যায় ডুবে যাওয়া ব্যক্তিকে কীভাবে জরুরি চিকিৎসা দিতে হয় এবং বন্যার আগে কীভাবে নিজেকে নিরাপদ রাখতে প্রস্তুতি নিতে হয় সে সম্পর্কেও ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হয়। মক ড্রিলটিতে দেখান হয় কীভাবে সঠিক পদ্ধতিতে লাইফ জ্যাকেট পরতে হয়। কীভাবে সাঁতার কেটে ডুবে যাওয়া ব্যক্তিকে বাঁচাতে হয়। জলের নিচে সাঁতার কাটা এবং নিচে থাকা ব্যক্তিদের কীভাবে শনাক্ত করা যায়। এছাড়াও বিভিন্ন সময় ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাসে উপদ্রুত এলাকা থেকে কীভাবে দ্রুত বেরিয়ে আসতে হয় এবং সাধারণ মানুষকে উদ্ধার কীভাবে করা যায় তা মক ড্রিলের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের সামনে তুলে ধরে এনডিআর‌এফ।

দুর্যোগের সময় লোকেদের মনোবল হারান উচিত নয়। ভারী বৃষ্টির পর পর গ্রাম প্লাবিত হলে, বাড়ির বাইরের পড়ে থাকা বর্জ্য পদার্থ যেমন খালি প্লাস্টিকের বোতল, বয়াম, ফুটবল, নারকেল, বাঁশ ইত্যাদি দিয়ে তৈরি ইম্প্রোভাইজড উপায়ে জলাবদ্ধ নিচু এলাকা থেকে নিরাপদে বেরিয়ে কীভাবে আসতে হবে, কোনওব্যক্তি জলে ডুবতে শুরু করলে বাঁশ ও দড়ির সাহায্যে ডুবে যাওয়া ব্যক্তিকেও কীভাবে বাঁচানো যায় সেই সবকিছু হাতে-কলমে পড়ুয়াদের দেখানো হয়।

এনডিআর‌এফ-এর সহকারী কমান্ড্যান্ট জানান, ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া ও সচেতন করা প্রয়োজন। যা তাদের দুর্যোগ মোকাবিলায় অনেক সাহায্য করবে। এর পাশাপাশি তারা অন্যদের বিপদ থেকে রক্ষার করতে পারবে। এই শিবিরে যোগদান করে ছাত্রছাত্রীরা রীতিমত খুশি। ছাত্রছাত্রীদের এই সচেতনতামূলক প্রশিক্ষণ শিবির বন্যা সহ প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে নিজেদের ও পরিবারের লোকজনকে উদ্ধার করতে সহায়ক হবে বলে মনে করছেন স্কুলের প্রধান শিক্ষক।

সৈকত শী