অফিসের দূরত্ব ২০ কিমির মধ্যে? মাত্র ৩২ টাকায় আপ-ডাউন, তাও নিজের গাড়িতে

কলকাতা: ভারতের অটোমোবাইল সেক্টর একটি বিপ্লবের মধ্য দিয়ে যাচ্ছে। ব্যয়বহুল যানবাহনের পাশাপাশি, গাড়ি এবং বাইক উৎপাদনকারী সংস্থাগুলি সমাজের নিম্নতর অর্থনৈতিক গোষ্ঠীর মনের আশা পূরণ করতে কম দামে এবং সাশ্রয়ী মূল্যে অনেক যানবাহন নিয়ে আসছে।

এমন পরিস্থিতিতে বিস্ময়কর কাজ করেছে স্থানীয় একটি বাইক কোম্পানি। এটি বাজারে একটি ১২৫ সিসি বাইক লঞ্চ করেছে, যা মাইলেজের দিক থেকে বিখ্যাত বাইক প্লাটিনার জনক।

এখনও পর্যন্ত প্লাটিনাকে বাজারে সবচেয়ে সাশ্রয়ী বাইক বলা হচ্ছে। এটি একটি ১০০ এবং ১১০ সিসি বাইক এবং এর মাইলেজ প্রতি লিটারে প্রায় ৭০ কিমি। এর দাম প্রায় ৬০ হাজার টাকা।

আরও পড়ুন- WhatsApp ব্যবহার করছেন অনেক দিন হল, এই ৫ জিনিস মনে থাকে তো? ভুললেই কিন্তু মুশকিল

নিম্ন মধ্যবিত্তের কাছে এই বাইকটি খুবই জনপ্রিয়। এটি তৈরি করেছে বাজাজ কোম্পানি। কিন্তু, একই বাজাজ কোম্পানি বাজারে একটি বাইক লঞ্চ করেছে, যা ১০২ কিলোমিটার মাইলেজ দেয়। এর নাম বাজাজ ফ্রিডম।

সিএনজি বাইক –

আসলে, এটি একটি সিএনজি কাম পেট্রোল বাইক। ভারতের বাজারে এই প্রথম কোনও কোম্পানি সিএনজি বাইক লঞ্চ করল। মজার ব্যাপার হল পেট্রোলের সঙ্গে সঙ্গে এতে সিএনজিও রাখা যেতে পারে। এতে দুই কেজির একটি সিলিন্ডার দেওয়া হয়েছে।

সিএনজিতে এই বাইকটির মাইলেজ ১০২ কিমি বলা হয়। এই অনুসারে দিল্লি-এনসিআরে সিএনজি প্রতি কেজি ৮০ টাকা। এইভাবে বাইকের চলমান খরচ প্রতি কিলোমিটারে ৮০ পয়সা কম হবে। কারও অফিস যদি বাড়ি থেকে ২০ কিমি দূরে হয়, তাহলে এই বাইকটি দিয়ে প্রতিদিন মাত্র ৩২ টাকায় সিএনজিতে অফিসে যাতায়াত করা সম্ভব।

আরও পড়ুন- ভুলেও ‘এই’ মডিফিকেশন বাইকে করাবেন না, হতে পারে মোটা টাকা জরিমানা

বাজাজ কয়েকদিন আগেই এটি বাজারে এনেছে। এটি একটি ১২৫ সিসি বাইক এবং এর দাম প্রায় ১ লাখ টাকা। এটি দেখতে খুবই আকর্ষণীয় এবং মডেলটিও ভারী। এটি একটি ১২৫ cc ইঞ্জিন হওয়ার কারণে এর কার্যক্ষমতাও চমৎকার।

এখন দেখার বিষয় গ্রাহকরা কীভাবে এটি গ্রহণ করে। কোম্পানি এই বাইকটির খুব প্রচার করছে। এর সবচেয়ে বড় ইউএসপি হল এর মাইলেজ।