মৌড়ির ১৮৩ বছরের প্রাচীন  ঐতিহ্যবাহী স্কুল

Bangla Video: ১৮৩ বছরের স্কুল নানান সমস্যায় জর্জরিত, কমছে পড়ুয়ার সংখ্যা

হাওড়া: একাধিক সমস্যায় জর্জরিত জেলার ঐতিহ্যবাহী স্কুল। ১৮৩ বছরের প্রাচীন হাওড়া মহিয়াড়ি কুন্ডু চৌধুরী ইনস্টিটিউশন। এই ঐতিহ্যবাহী স্কুলে দেখা দিয়েছে নানান সমস্যা। এরফলে ছাত্রদের উপস্থিতির হার ব্যাপকভাবে কমেছে।

জানা গিয়েছে, অল্প বৃষ্টিতেই মহিয়াড়ি কুন্ডু চৌধুরী ইনস্টিটিউশনের চত্বর জলে থৈ থৈ দশা হয়ে পড়ে। সেই জলে নর্দমার নোংরা আবর্জনা মিশে থাকে। ওই নোংরা জল গায়ে লাগায় পড়ুয়াদের শরীরে নানান সমস্যা দেখা দিচ্ছে। এই সমস্যার সূত্রপাত কয়েক বছর আগে। যতদিন গড়াচ্ছে সমস্যা আরও প্রকট হচ্ছে। তবে এর থেকেও মারাত্মক অবস্থা স্কুলের ল্যাবরেটরি রুমের। ঝুঁকি নিয়েই নিয়মিত সেখানে পাঠদান চলে। যে কারণে ছাত্র-শিক্ষকরা রীতিমত আতঙ্কে থাকে।

আর‌ও পড়ুন: এই বাজারে আলুর অঢেল যোগান, ধর্মঘটের প্রভাবই নেই! ব্যাপক খুশি ক্রেতারা

প্রধান শিক্ষক জানান, দুর্ঘটনার আশঙ্কা কমাতে ল্যাবরেটরি রুমের জানালা বন্ধ করে রাখতে হয় সর্বক্ষণ। স্কুলে দেওয়াল ঘেঁষে রয়েছে চা, পান-সিগারেটের দোকান। যেখানে সর্বদা জ্বলছে আগুন। এর থেকে যেকোনও মুহূর্তে অগ্নিসংযোগের মত ভয়ানক ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা। এই নানাবিধ সমস্যা দূর করার উদ্যোগ নিয়েও ব্যর্থ হয়েছে স্কুল কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে এগিয়ে আসতে বাধ্য হয়েছেন অভিভাবকরা। জীবনের ঝুঁকি জমা জল সরাচ্ছেন তাঁরা।

এই প্রসঙ্গে মহিয়াড়ি কুন্ডু চৌধুরী ইনস্টিটিউশনের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অসীম কুমার মণ্ডল জানান, এই সমস্ত সমস্যা কারণে ছাত্রদের উপস্থিতির হার কমছে। সমাধানের চেষ্টায় বিভিন্ন দফতরে জানানো হয়েছে। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। এবার অভিভাবকরা উদ্যোগী হয়েছেন সমস্যা সমাধানের। যত দ্রুত সম্ভব সমস্যার সমাধান ঘটবে। আমরা আতঙ্ক মুক্ত হব, একই সঙ্গে সমস্ত ছাত্র স্কুলমুখী হতে পারবে।

রাকেশ মাইতি