ক্লাস রুম 

Bangla Video: স্কুল আছে, শিক্ষক‌ও আছেন শুধু নেই ক্লাসরুম! এ এক আজব জায়গা

উত্তর দিনাজপুর: স্কুল আছে, কিন্তু নেই কোন‌ও ক্লাসরুম! ইটাহারে এমনই আজব এক স্কুল আছে। ক্লাসরুম না থাকায় রোদ-বৃষ্টিতে মাঠের মধ্যেই চলে পঠন-পাঠন। স্বাভাবিকভাবেই গোটা ঘটনায় পড়ুয়া থেকে শুরু করে অভিভাবক, শিক্ষক সকলেই অত্যন্ত বিরক্ত।

ইটাহারের থারাইস জুনিয়র হাইস্কুলের এমনই বেহাল দশা। এই স্কুলে নেই পর্যাপ্ত ক্লাসরুম। পাশাপাশি শৌচালয়, মিড ডে মিলের ঘর’ও নেই। ফলে বিদ্যালয়ের এক মাত্র ছোট্ট কম্পিউটার রুমেই চলছে পঠনপাঠন। কখনও আবার মাঠের মধ্যে গাছ তলায় ক্লাস চলে ছাত্রছাত্রীদের।

আর‌ও পড়ুন: বারবার লোকালয়ে ঢুকে পড়ছে সুন্দরবনের কুমির, কলকাতার গঙ্গার ঘাটেও মিলছে দেখা! কিন্তু কেন?

ইটাহার থানার মারনাই অঞ্চলের থারাইশ গ্রামে ২০১৫ সালে স্থাপিত হয় এই থারাইস জুনিয়র হাইস্কুল। বর্তমানে বাধ্য হয়ে একমাত্র কম্পিউটার রুমে ক্লাস হয়। কিন্তু ছাত্র-ছাত্রীদের সংখ্যা বাড়ায় কম্পিউটার রুমেও এখন স্থান সঙ্কুলান হচ্ছে না। তাই প্রায় দিনই রোদ-বৃষ্টির মধ্যেই ছাত্র-ছাত্রীদের ক্লাস বসছে বিদ্যালয়ের মাঠে।

বর্তমানে এই জুনিয়র হাইস্কুলটিতে ৮৪ জন ছাত্রছাত্রী আছে। কম্পিউটার রূমে চাপাচাপির মধ্যে পঞ্চম, ষষ্ঠ শ্রেণির ছাত্রছাত্রীদের পঠন পাঠন হয়। আর সপ্তম ও অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের নিয়ে বিদ্যালয়ের মাঠে গাছ তলায় বসে ক্লাস। এই স্কুলের শিক্ষকরা জানান, বারবার শ্রেণিকক্ষের বিষয়ে সর্বস্তরের জানানো হলেও ফল কিছু পাওয়া যায়নি।

পিয়া গুপ্তা