সুন্দরবনের কুমির 

Sundarban Crocodile: বারবার লোকালয়ে ঢুকে পড়ছে সুন্দরবনের কুমির, কলকাতার গঙ্গার ঘাটেও মিলছে দেখা! কিন্তু কেন?

উত্তর ২৪ পরগনা: খাবারের সন্ধানে সুন্দরবনের গভীর খাঁড়ি থেকে থেকে বারবার লোকালয়ে চলে আসছে কুমির। সুন্দরবনের মানুষ প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগ, আর ডাঙায় বাঘ ও জলে কুমির নিয়ে বসবাস করেন। এখানে বেঁচে থাকার লড়াই অনেক তীব্র। তারই মধ্যে বারবার লোকালয়ে কুমির চলে আসার বিষয়টি নতুন করে বিপদ বাড়িয়েছে।

অসংখ্য ছোট ছোট খাঁড়ি ও ম্যানগ্রোভের সমাহারে সুন্দরবন। মূলত সুন্দরবনের বিভিন্ন নদ-নদী এবং খাঁড়িতে কুমির দেখতে পাওয়া যায়। কিন্তু সম্প্রতি কয়েক মাস ধরে সুন্দরবনের কুমির সুন্দরবনের নদী পথ পেরিয়ে পাড়ি দিচ্ছে বিদ্যাধরী, বেতনি, কালিন্দি সহ গঙ্গায়। যা নিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছে সকলের।

আর‌ও পড়ুন: দলবেঁধে ময়ূরের ডিম পাহারায় স্থানীয়রা, সঙ্গে বনকর্মীরা

কয়েক মাস আগে সন্দেশখালির ন্যাজাট বাউনিয়া ফেরিঘাটে বিদ্যাধরী নদীতে দেখা মিলেছিল কুমিরের। গত সপ্তাহে ফের কুমিরের দেখা পাওয়া যায় বিদ্যাধরী নদীতে। হাড়োয়ার খাস বালান্দা এলাকায় বিদ্যাধরী নদীতে কুমিরের দেখা মেলে। একইভাবে মেছো কুমিরের দেখা যায় খাস কলকাতার গঙ্গায়। কলকাতা-হাওড়া তীরবর্তী গঙ্গায় গত কয়েকদিন ধরে মেছো কুমির বা ঘড়িয়ালের দেখা মিলেছে। যদিও সেটা কুমির না ঘড়িয়াল তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। কিন্তু আতঙ্কের পারদ ক্রমশ‌ই চড়ছে।

সুন্দরবনের কুমির বারে বারে লোকালয়ে দেখা যাচ্ছে কেন? এ বিষয়ে সুন্দরবন বিষয়ক গবেষক তথা অধ্যাপক অনিমেষ মণ্ডল জানান, মূলত খাবারের সন্ধানে সুন্দরবনের নদী পথ ধরে কুমির লোকালয়ে প্রবেশ করছে। পাশাপাশি ভারা বর্ষায় কুমিরের প্রজননের সময়। তাই তারা নতুন এলাকার সন্ধানে বেরিয়ে পড়ে। এই পরিস্থিতিতে অনেকেই নদীতে নেমে স্নান করতে ভয় পাচ্ছেন।

জুলফিকার মোল্যা