বাজারে ইলিশের ছবি

Fish Price: ইলিশ, চিংড়ি, পমফ্রেট, ভেটকি…! বাঙালির পাতে সাধের মাছের বন্যা! কতটা কমছে দাম?

হুগলি: কেন্দ্রীয় বাজেট ঘোষণা হয়েছে মঙ্গলবার। সেখানে একধিক বিষয়ের উপর উল্লেখ করা হয়েছে। তাতে খাদ্য রসিকদের বিশেষত মাছ প্রিয় বাঙালির জন্য ছিল সুখবর। বাজেট অনুযায়ী সামুদ্রিক মাছের উপর পাঁচ শতাংশ কর কমিয়েছে কেন্দ্র। তাতেই কম দামে ভাতের থালায় ইলিশ, চিংড়ি, পোমফ্লেট, ভেটকি পাওয়ার আশায় বুক বেঁধেছে খাদ্যরসিক বাঙালি। তবে আদৌও কি দাম কমবে সামুদ্রিক মাছের?

এই বিষয়ে জানার জন্য ভিন্ন মানুষের ভিন্ন মতামত নেওয়ার জন্য যাওয়া হয়েছিল মাছের আড়়ৎগুলিতে। এমনই হুগলির এক মাছের আড়তে গিয়ে সেখানে মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, মানুষের মধ্যে রয়েছে মিশ্র মতামত। কেউ বলছেন ট্যাক্স কমলেও তাদের মাছের দাম কমবে না। অন্যদিকে, অনেকে মনে করছেন ট্যাক্স কমলে মাছের দাম কমতে বাধ্য।

আরও পড়ুনঃ সামান্য খরচে বানান রুপোর ‘এই’ আংটি…! চুম্বকের মতো টানে টাকা! কিছুদিনেই হবেন ধনী, শুধু জানুন পড়ার নিয়ম

এক মাছ ব্যবসায়ী বলেন, ডায়মন্ডহারবার বা শংকরপুর থেকে সামুদ্রিক মাছ নিয়ে আসেন বাজারে বিক্রির জন্য। যদিও তারা কমিশন ভিত্তিতে কাজ করেন। তারা সেখান থেকে মাছ নিয়ে আসেন এবং তার দিয়ে যা বিক্রি হয় সেই বিক্রির মূল্য থেকে নিজেদের কমিশন রেখে বাকি টাকা দিয়ে দেন যেখান থেকে মাছ আনা হয় সেখানে। তার কথায়, ট্যাক্সের ছাড় পরলে যারা ট্রলারে করে মাছ ধরতে যায় কিংবা সামুদ্রিক মোহনা থেকে যে মাছ বিক্রি হয় সেখানে একটু দাম কম পড়লেও, খুচরো বাজারে তার প্রভাব তেমনটা পড়বে না।

অন্যদিকে, মাছের বাজার পরিচালন সমিতির যিনি সভাপতি রয়েছেন তিনি বলছেন, সরকারের তরফ থেকে ট্যাক্সের ছাড় দেওয়া হলে অবশ্যই জিনিসপত্রের দামও কমবে। পাঁচ শতাংশ যখন সামুদ্রিক মাছের ছাড় দেওয়া হয়েছে তখন মাছের দাম নিশ্চয়ই কমবে। এখনও পর্যন্ত সেভাবে বর্ষার ইলিশ তা বাজারে আসেনি। তবে ইলিশ বাজারে আসতে শুরু করলে তার দাম পাঁচ শতাংশ ছাড়ের জন্য কিছুটা কমবে এমনটা আশা তাঁর।

যদিও খাদ্যরসিক আপামর বাঙালি মন থেকে চাইছে, ৫ শতাংশ সামুদ্রিক মাছের ট্যাক্স কমায় এবার সস্তায় মিলবে মাছ। ইলিশ ভাপা, চিংড়ি কারি, কিংবা পমফ্রেট ফ্রাই বা ভেটকি খাবারের পাতে এমনিই সুস্বাদু, সেটাই যদি দাম কম তাহলে তার স্বাদ দ্বিগুণ বেড়ে যাবে।

রাহী হালদার