নদীর জলে জমে থাকা কচুরিপানার ওপর দাঁড়িয়ে রয়েছে শিশুরা

Dangerous River Crossing: হার মানাবে যাদু সম্রাটকেও! নদীর উপর দিয়ে হেঁটেই পারাপার

নদিয়া: শুধুমাত্র কচুরিপানার উপর ভর করে ভরা নদীর জলের উপর দিয়ে হেঁটে বিপজ্জনকভাবে পারারার। মজার ছলে হলেও ভয়ানক বিপদের হাতছানি। বর্ষায় ভরা নদী, সেই নদীর জলের উপর দিয়েই হেঁটে পারারার করছে এলাকায় লোকজন। এই কাণ্ডকারখানা হার মানাবে পিসি সরকারের যাদুকেও। তবে এ কোনও যাদু নয়, এই চিত্র নদিয়ার চাপড়ার বড় আন্দুলিয়ায় জলঙ্গি নদীর। কদিন ধরেই বড় আন্দুলিয়ার বন্যা পাড়ার জলঙ্গি নদীতে কচুরিপানা ভেসে আসছিল।

নদীতে স্রোত না থাকায় বিস্তীর্ণ এলাকা জুড়ে প্রচুর পরিমাণে কচুরিপানা জমতে থাকে। এরপর ফলে নদীর জলের উপরিভাগে তৈরি হয় কচুরিপানার ভাসমান বিপজ্জনক সাঁকো। যার উপর দিয়ে অনায়াসে পার হয়ে যেতে পারে মানুষ।

আর‌ও পড়ুন: অপেক্ষার অবসান, প্রাচীন ছোট নৌকা পৌঁছল গন্তব্যে

বুধবার বিকাল থেকে এই কাণ্ড শুরু হওয়ার পর এলাকার লোকজন ভিড় জমান ওই এলাকায়। অনেকেই মজা নেওয়ার জন্য কচুরিপানার সেতুর উপর দিয়ে হেঁটেই চলে যাচ্ছেন ওপারে। কচুরিপানার উপরে দাঁড়িয়ে তুলছেন সেলফি। অন্য এলাকা থেকেও লোকজন ভিড় জমাচ্ছেন ওই এলাকায়। মজার পাশাপাশি রয়েছে বিপদও। কারণ কচুরিপানার নিচেই রয়েছে প্রায় ৩০ ফুট জল। কোন সময় পা ফসকে কচুরিপানার ফাঁক গলে নিচে পড়ে গেলেই প্রাণহানির মত ভয়ানক বিপদ।

এর পাশাপাশি নদীতে দৈনন্দিন কাজ করতেও সমস্যায় পড়ছেন এলাকাবাসী। স্নান করা থেকে বাসন মাজা, জামা কাপড় কাচা, কোনও কাজই করতে পারছেন না তাঁরা। এমনকি সমস্যায় পড়েছেন মৎস্যজীবীরাও। প্রশাসনের হস্তক্ষেপ এবং নিরাপত্তার দাবি জানিয়েছেন এলাকাবাসী। ‌তবে স্থানীয় পঞ্চায়েত এবং ব্লক স্তর থেকে আশ্বাস মিলেছে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের।

মৈনাক দেবনাথ