এবার বারুইপুর থেকে মেট্রো চলবে ? 

Kolkata Metro Extension: এবার কি বারুইপুর থেকে চলবে মেট্রো! সাংসদের তৎপরতায় আশার আলো

দক্ষিণ ২৪ পরগনা: এবার বারুইপুর পর্যন্ত সম্প্রসারিত হোক মেট্রো, সংসদে বলিষ্ঠ কন্ঠে যাদবপুর লোকসভা কেন্দ্রের সাংসদ সায়নী ঘোষের। দক্ষিণ ২৪ পরগনা চারটি লোকসভা কেন্দ্রের মধ্যে অন্যতম লোকসভা কেন্দ্র যাদবপুর লোকসভা কেন্দ্র আর এই যাদবপুর লোকসভা কেন্দ্র কলকাতার ব্রিজ কিছুটা অংশ নিয়েই গঠিত। ভোট পর্ব শেষ হয়েছে আর এবারে যাদবপুর লোকসভা কেন্দ্রে অভিনেত্রী ও শাসক দলের তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি সায়নী ঘোষ।

যদিও এর আগে ওই লোকসভা কেন্দ্রে প্রার্থী হয়েছিলেন আরও এক অভিনেত্রী মিমি চক্রবর্ত্তী। তবে এবারে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পছন্দের প্রার্থী সায়নী ঘোষ। তিনি ভোটে জেতার পর লোকসভায় প্রথম বক্তব্য পেশ করলেন এই সাংসদ। লোকসভা বাজেট অধিবেশন করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে ই লোকসভা প্রশ্নোত্তর পর্ব ছিল। আর এদিনই তিনি বক্তব্য রাখতে গিয়ে কবি সুভাষ থেকে বারুইপুর মেট্রোর কাজ ১৩ বছরের একটুও না এগুলো নিয়ে প্রশ্ন তোলেন। এদিন সাংসদ নিজেদের এলাকার সংসদীয় কেন্দ্রের সমস্যা নিয়ে প্রশ্ন তোলে তার মধ্যে মূল প্রশ্ন ছিল মেট্রোরেল সম্প্রসারণ প্রসঙ্গ নিয়ে।

২০১১-১২ অর্থবর্ষে রেল বাজেটে কবি সুভাষ থেকে বারুইপুর পর্যন্ত মেট্রো সম্প্রসারণ এর অনুমোদন হয়েছিল। তবে তার কোন কাজই হয়নি। সেই বাজেটে উল্লেখ করা ছিল ২০১৭ সালের মধ্যে বারুইপুর আদি গঙ্গার উপর দিয়ে মেট্রো লাইনে নির্মাণে কাজ শেষ হবে। কিন্তু সে কাজ আজও এগোয়নি। এদিন তিনি অভিযোগ চলেন রেল বোর্ড অফ প্রয়োজনীয় অনুমোদন দেয়নি। আর মাত্র কলকাতা থেকে ২৫ কিলোমিটার দূরে বাড়িপুরের এই বৃহত্তম একটি শহর। যা কলকাতার একটি অংশ। প্রতিদিন কয়েক লক্ষ মানুষ তাদের বিভিন্ন জীবিকার জন্য কলকাতায় আসতে হয়। তাই তিনি বলেন মেট্রোরেলের জন্য কেন্দ্রীয় সরকার অনুমোদন দেন এবং যাকে শীঘ্রই এই কাজ চালু হয়।

সুমন সাহা