গন্তব্যে পৌঁছাচ্ছে ডিহি মন্ডল ঘাটে তৈরি ঐতিহাসিক ছোট্ নৌকাটি

Bangla Video: অপেক্ষার অবসান, প্রাচীন ছোট নৌকা পৌঁছল গন্তব্যে

হাওড়া: অবশেষে অপেক্ষার অবসান। বৃহস্পতিবার সকালে বহু প্রতিক্ষিত ছোট নৌকো শ্যমপুরের ডিহিমণ্ডল ঘাট থেকে রূপনারায়ণে ভেসে জলপথে পাড়ি দিল কলকাতার উদ্দেশে।

২০২২ সালের অক্টোবর মাসে হাওড়া শ্যামপুর ব্লকের রূপনারায়ণ তীরবর্তী ডিহি মণ্ডল ঘাটে ব্রিটেনের সংস্থার হাত ধরে ছোট নৌকার কাজ শুরু হয়। নৌকাটি তৈরি করতে প্রায় এক মাস সময় লাগে। নভেম্বরে কাজ শেষ হলে মাঝিদের নিয়ম মেনে পুজো করে পরীক্ষামূলকভাবে নদীতে নামানো হয়েছিল। তারপর এক এক করে অনেকদিন নৌকাটি অবহেলিতভাবেই পড়ে ছিল ডিহিমন্ডল ঘাটে। প্রায় দু’বছর আগে রূপনারায়ণের তীরে তৈরি ছট নৌকাটি পৌঁছচ্ছে পূর্ব নির্ধারিত গন্তব্যে।

আর‌ও পড়ুন: অমৃত ভারত প্রকল্পের টাকায় শান্তিপুরের স্কুলে পার্ক!

নৌকাটি তৈরি করেন ছোট নৌকা তৈরির দক্ষ কারিগর পঞ্চানন মণ্ডল। তিনি তাঁর চার ছেলেকে সঙ্গে নিয়ে নৌকো তৈরির কাজে হাত লাগান। যদিও পঞ্চাননবাবু নিজে কাজে সেভাবে হাত দেননি। দাঁড়িয়ে থেকে চার ছেলেকে দিয়ে কাজ করিয়েছেন। এই প্রজেক্টের প্রধান ছিলেন, প্রফেসর জন কুপার, সহকারী জিসান আলি শেখ। এছাড়াও ছিলেন হরিয়ানা সেন্ট্রাল ইউনিভার্সিটির প্রফেসর বসন্ত সিন্ধে, অ্যান্থোপলিজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ভিজিটিং ফেলো স্বরূপ ভট্টাচার্য।

এক সময় সমুদ্র থেকে রূপনারায়ণ নদীর বুকে ভেসে বেড়াত ছোট নৌকা। কালের নিয়মে সেসব আজ অতীত। এক সময় হাওড়া রূপনারায়ণ নদীতে মাছ শিকারি মাঝিদের কাজের উপযোগী ছিল এই নৌকা। ভি আকৃতির এই নৌকা অনেক বেশি মাছ সংগ্রহ করার উপযুক্ত ছিল। দারুন পছন্দের ও ভরসার ছিল মাঝি-মল্লাদের ছোট নৌকা। নদীর চরবৃদ্ধির ফলে মাছ বোঝাই নৌকা ফেরার পথে নদীর চড়ে আটকে বিপদে পড়ত মাঝিরা। ফলে ধীরে ধীরে এই ছোট নৌকার চল পুরোপুরি বন্ধ হয়ে যায়। এতদিন পর আবার তাঁর তৈরি নৌকা রূপনারায়ণে ভেসে জলপথে কলকাতার উদ্দেশে পাড়ি দেওয়ায় দারুণ খুশি পঞ্চাননবাবু। তিনি আরও খুশি তাঁদের হাতে তৈরি নৌকাটি স্থান পাবে গুজরাটের ন্যাশনাল মেরিটাইম মিউজিয়ামে।

রাকেশ মাইতি