Bangla Video: মুরগি প্রতিপালন করে হয়ে উঠুন স্বনির্ভর! ব্যবসার মূল উপকরণ দেবে সরকার

মুর্শিদাবাদ: বাড়িতে মুরগি পালন করে হয়ে উঠুন স্বনির্ভর। বিশেষ করে পরিবারের মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তুলতে বিরাট উদ্যোগ নিল সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যের সবর্ত্র মহিলাদের স্বনির্ভর করার কাজ জোরকদমে চলছে। গরিব মহিলাদের স্বাবলম্বী করার পাশাপাশি রাজ্যে ডিমের উৎপাদন বৃদ্ধির উদ্দেশ্যে এই উদ্যোগ নিয়েছে প্রাণীসম্পদ বিকাশ মন্ত্রক।

হরিহরপাড়া পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণী সম্পদ বিভাগের উদ্যোগে মোট ৪৮১ জনকে ১০ টি করে মুরগির বাচ্চা দেওয়া হল। মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী অসহায় দুঃস্থ মহিলারা যাতে ডিম উৎপাদন করে স্বনির্ভর হয়ে উঠতে পারেন তার জন্যই এমন পদক্ষেপ। এই উপলক্ষে উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণী সম্পদ কর্মাধ্যক্ষ, বিএলডিও সন্তু দত্ত সহ আরও অনেকে।

আর‌ও পড়ুন: আলুর দোকানদারি করছেন বিডিও! ফিরল স্বস্তি, দেখুন ভিডিও

প্রাণী সম্পদ বিকাশ দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে রাজ্য সরকার সব সময় বিভিন্ন প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে সহায়তা প্রদান করছে। আর সেই লক্ষ্যেই পরিবারের মহিলাদের হাতে মুরগির ছানা তুলে দেওয়ার কর্মসূচি নেওয়া হয়েছে। এই মুরগির বাচ্চাগুলোকে বড় করে সেই ডিম বিক্রির মাধ্যমে স্বনির্ভর হয়ে উঠতে পারবেন মহিলারা। সরকারি প্রাণী মিত্ররা নির্দিষ্ট সময় অন্তর মুরগিগুলিকে ভ্যাকসিন দেবেন। তাছাড়া কীভাবে মুরগি প্রতিপালন করতে হবে তার নির্দেশিকা সম্বলিত একটি করে পুস্তিকা প্রত্যেক মহিলাকে দেওয়া হয়েছে।

কৌশিক অধিকারী