বস্তায় লঙ্কা ও আদা চাষ

Mixed Cultivation: এই বিশেষ পদ্ধতিতে লঙ্কা ও আদা একই জমিতে চাষ করুন, উপচে পড়বে পকেট

কোচবিহার: দুটো পয়সা বেশি লাভের আশায় গ্রামীণ মানুষজন মূলত কৃষি কাজের সঙ্গে যুক্ত থাকেন। তবে সঠিক পদ্ধতি মেনে চাষ করতে না পারলে লাভের পরিমাণ কমে যাওয়া সম্ভাবনা থাকে। আর তাই বর্তমানে মিশ্র পদ্ধতিতে চাষাবাদ করলে লাভ পাওয়া যায় বেশি। এই পদ্ধতিতে চাষ করলে একই জমিতে দু’ধরনের ফসল ফলানো যায়। কোচবিহারের তুফানগঞ্জ মহকুমার অন্তর্গত নাটাবাড়ি এলাকার এক কৃষক এভাবেই চাষ করে দিশা দেখাচ্ছেন সকলকে। তিনি মাত্র সাত কাঠা জায়গায় রামধানি লঙ্কা ও আদা এই মিশ্র পদ্ধতির মাধ্যমে চাষ করছেন।

মিশ্র পদ্ধতির মাধ্যমে চাষ করে সাড়া ফেলে দেওয়া কৃষক পবিত্র বর্মন জানান, লঙ্কা ও আদা চাষের ক্ষেত্রে জলসেচের অনেকটাই দরকার পড়ে। এছাড়া জমিতে চাষ করতে হয় ভালভাবে। তবে যদি কোন‌ও কৃষক বস্তার মধ্যে এভাবে মিশ্র চাষ করেন তবে জমিতে হাল দেওয়ার প্রয়োজন পড়বে না। এছাড়া সামান্য জমিতে বেশি ফসল পাওয়া সম্ভব হবে। বর্ষার মরসুমে এভাবে চাষ করলে জল সেচ প্রয়োজন হয় না খুব একটা। এছাড়াও মাটি অনেকটাই ভাল থাকে দীর্ঘ সময় পর্যন্ত। ফলে ফসলের পরিমাণ বৃদ্ধি পায়। তিনি জানান, এই পদ্ধতিতে চাষ করলে লাভের পরিমাণ অনেকটাই বেড়ে যায়।

আর‌ও পড়ুন: কাঠের সেতুতে মরণ ফাঁদ! প্রাণ হাতে করে যাতায়াত জয়নগরে

এই এলাকায় কৃষক পবিত্র বর্মন প্রথম এই মিশ্র পদ্ধতির মাধ্যমে চাষ করছেন। তাঁকে দেখে আর‌ও অনেক কৃষক এই পদ্ধতিতে চাষ করার জন্য এগিয়ে আসছেন। তিনি এখনও পর্যন্ত জমিতে মোট ৪৮ হাজার টাকার মত খরচ করেছেন। তবে এর থেকে তিনি লাভ পাবেন লক্ষাধিক টাকারও বেশি। এছাড়া এভাবে চাষ করতে প্রয়োজন পড়ে গোবর সার ও কচুরিপানার। এই দুই জিনিস প্রয়োগ করার মাধ্যমে গাছের ফলন হয় আর‌ও একটু বেশি। তবে গাছের রোগ থেকে বাঁচতে সপ্তাহে অন্তত একবার করে কীটনাশক প্রয়োগ করা উচিত।

সার্থক পণ্ডিত