পুরুলিয়া পৌরসভার প্রতিষ্ঠা দিবস

Purulia Municipality: ১৪৮ তম প্রতিষ্ঠা দিবস পালন পুরুলিয়া পুরসভার, ছিল এই বড় চমক

পুরুলিয়া: রুক্ষ লালমাটির জেলা পুরুলিয়া। এই জেলার আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে নানান ঐতিহ্য। চার মহাকুমা বিশিষ্ট এই জেলা। তার মধ্যে অন্যতম পুরুলিয়া মহকুমা। আর এই মহাকুমাতেই অবস্থিত পুরুলিয়া পুরসভা। ‌শহর পুরুলিয়ার সমস্ত কিছু পুরসভার তত্ত্বাবধানেই পরিচালিত হয়। ‌১৮৭৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল পুরুলিয়া পুরসভা। তাই প্রতিবছরই মহা ধুমধামের সঙ্গে পালিত হয় পুরুলিয়া পুরসভার প্রতিষ্ঠা দিবস। ‌ এ বছরও তার ব্যতিক্রম হয়নি।

পুরুলিয়া পুরসভার ১৪৮ তম প্রতিষ্ঠা দিবস পালিত হল এইদিন। পুরসভার স্বয়ংসিদ্ধা হলে প্রতিষ্ঠা দিবসের এই অনুষ্ঠান পালিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রাক্তন পুরপ্রধান, প্রাক্তন পুর প্রশাসক, গত বোর্ডের কাউন্সিলর, প্রশাসক মণ্ডলীর সদস্যবৃন্দ, পুরসভার আধিকারিক, কর্মচারীরা উপস্থিত ছিলেন। পুরসভার রীতি অনুযায়ী বিগত বোর্ডের কাউন্সিলর, প্রশাসক মণ্ডলী প্রতিনিধিদের পুরসভার পক্ষ থেকে স্মারক, মানপত্র ও একটি করে পলাশ গাছের চারা দেওয়া হয়।

আর‌ও পড়ুন: সকাল হলেই বাড়ি বাড়ি কাঁচা আনাজ পৌঁছে দেবে সরকার, দুয়ারে মিলবে ন্যায্য মূল্যের সবজি

এই অনুষ্ঠানে পুরুলিয়া পুরসভার নিজস্ব লোগো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। বর্তমান পুরবোর্ডের সাধারণ সভায় এই লোগো অনুমোদন হয়। এই লোগোটি ডিজাইন করেন প্রাক্তন পুরপ্রধান তথা বিশিষ্ট চিত্রকর শিল্পী বিনায়ক ভট্টাচার্য। এই লোগোতে পুরুলিয়ার ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে।

এই বিষয়ে পুরুলিয়ার পুরপ্রধান নব্যেন্দু মাহালি বলেন, প্রতিবছরের মত এই বছরও আমরা পুরুলিয়া পুরসভার প্রতিষ্ঠা দিবস পালন করলাম। ১৪৮ তম বর্ষে পদার্পণ করল এই পুরসভা। আর এই প্রথমবার পুরসভার নিজস্ব লোগো তৈরি হল। পরবর্তীকালে পুরসভার সমস্ত কাজে এই লোগো ব্যবহৃত হবে।

শমিষ্ঠা ব্যানার্জি