কাজ করছে ভিআরপি কর্মীরা

Dengue Prevention: বৃষ্টি শুরু হতেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, ঠেকাতে কী ব্যবস্থা?

পশ্চিম মেদিনীপুর: বর্ষা শুরু হতে না হতেই মাথাব্যথা বাড়িয়েছে ডেঙ্গি সংক্রমণ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। পিংলাতে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১০ জনের গন্ডি ছাড়িয়ে গিয়েছে। এদের মধ্যে কয়েকজন হাসপাতালে চিকিৎসাধীন। পরিস্থিতি মোকাবিলায় তৎপর হয়ে উঠেছে ব্লক প্রশাসন।

ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ায় পশ্চিম মেদিনীপুরের পিংলার বিভিন্ন জায়গায় অভিযানে নেমেছে ব্লক প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। কোথাও চলছে ডেঙ্গি মশা নিধনে স্প্রে, ব্লিচিং ছড়ানোর কাজ। কোথাও আবার বাড়ি বাড়ি গিয়ে মানুষকে সচেতন করছেন প্রশাসনিক কর্তারা।

আর‌ও পড়ুন: এই বিশেষ পদ্ধতিতে লঙ্কা ও আদা একই জমিতে চাষ করুন, উপচে পড়বে পকেট

প্রসঙ্গত পশ্চিম মেদিনীপুর জেলায় ইতিমধ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৭০ ছাড়িয়েছে। তবে পিংলা ব্লকে আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। স্বাভাবিকভাবেই জেলা স্বাস্থ্য বিভাগের নজর রয়েছে পিংলার দিকে। কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে তৎপর-প্রশাশন। পিংলার কুসুমদা সহ ব্লকের বিভিন্ন জায়গায় চলছে মশা নিধনে স্প্রে করার কাজ। পাশাপাশি গ্রামীণ এলাকায় ভিআরপিরা কাজ করে চলেছেন নিয়মিত।

প্রসঙ্গত মশার লার্ভা যাতে বৃদ্ধি পেতে না পারে সেই কারণে গাপ্পি মাছের চারাও বিতরণ করা হয়েছে প্রশাসনের তরফে। বারংবার বৈঠক সেরেছেন প্রশাসনিক কর্তারা। এরপর গ্রামীণ এলাকায় ঘুরে ঘুরে মানুষকে সচেতন করছেন তাঁরা। জ্বরে আক্রান্ত হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে রক্ত পরীক্ষারও আবেদন জানাচ্ছেন তাঁরা।

রঞ্জন চন্দ