নিজের তৈরি বাইক নিয়ে রেজাউল করিম 

Fingerprint E-Bike: ফিঙ্গারপ্রিন্টে চালু হবে ই-বাইক! তৈরি করে চমকে দিল পাথরপ্রতিমার ছেলে

দক্ষিণ ২৪ পরগনা: এবার পরিবেশবান্ধব ই-বাইক তৈরি করে তাক লাগাল পাথরপ্রতিমার এক আইটিআই কলেজ ছাত্র। ওই ছাত্রের নাম রেজাউল করিম মোল্লা। বাইকটি ফ্রিঙ্গারপ্রিন্ট দিয়ে অন হবে। ফলে বাইক চুরির চেষ্টা সহজেই রোখা যাবে‌।

পাথরপ্রতিমার গঞ্জের বাজার আইটিআই কলেজের ছাত্র-ছাত্রীদের প্রজেক্ট প্রদর্শনীতে এই ই-বাইকটি সকলের সামনে প্রদর্শিত হয়েছে। এই বাইকের গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার। এই বাইকে লিথিয়াম-ফসফেট ব্যাটারি ব্যবহার করা হয়েছে। খুবই হালকা এবং পরিবেশ-বান্ধব এই বাইকটি চার্জ হবে দ্রুত। মোবাইলের মাধ্যমে এই বাইকটিকে পরিচালনা করা যাবে। জিপিএসের মাধ্যমে বাড়িতে বসেই জানা যাবে বাইকটি কোথায় কোন স্থানে আছে।

আর‌ও পড়ুন: আবারও মানবিক ভূমিকায় পুলিশ, রক্ষা পেল প্রাণ

নিজের কলেজের ছাত্রের এই উদ্ভাবনী চিন্তায় খুশি আইটিআই কলেজের অধ্যক্ষ অয়ন দত্ত। তিনি জানিয়েছেন, তাঁদের কলেজের ছাত্রের এই উদ্ভাবনী ভাবনা নজর কেড়েছে অনেকের। এই বাইকটি পরিবেশবান্ধব বাইক তৈরি হওয়ায় ভবিষ্যতে এই বাইকের চাহিদা হতে পারে বাজারে এমন মনে করছেন তিনি। পাথরপ্রতিমার প্রত্যন্ত এলাকার ছাত্রের এই সাফল্যে খুশি স্থানীয় বাসিন্দারাও। তার তৈরি এই নতুন বাইক দেখতে দূর-দূরান্ত থেকে অনেকেই এসেছিলেন। নতুন এই বাইক তৈরি করে আপতত এলাকার হিরোতে পরিণত হয়েছেন তিনি।

নবাব মল্লিক