আত্মরক্ষার মুভ

Taekwondo Training: নারী শক্তির জাগরণ! আত্মরক্ষার কৌশল শিখল ওরা

বাঁকুড়া: নারী নিরাপত্তার বিষয়টি বর্তমানে সর্বত্র গুরুত্ব পাচ্ছে। প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকে শহরে এসে অনেক সময় নিরাপত্তাহীনতায় ভোগেন মহিলারা। তবে নিজের নিরাপত্তার দায়িত্ব যদি নিজের হাতে তুলে নেওয়া যায় তাহলে এই সমস্যার সমাধান হবে বলে মনে করেন অনেকেই। সেই কারণেই একদম প্রাথমিক স্তর থেকেই মেয়েদের স্কুলে আত্মরক্ষা অর্থাৎ ‘সেলফ ডিফেন্স’-এর প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করেছেন বাঁকুড়ার এক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা।

জনপ্রিয় তায়কোন্ড মার্শাল আর্ট শেখানো হচ্ছে স্কুলের ছাত্রীদের। কেউ সামনে থেকে কলার ধরলে কীভাবে চোখের পলকে ধরাশায়ী করবেন শত্রুকে, হাতে-কলমে সেই শিক্ষা পাচ্ছে পড়ুয়ারা। অথবা কেউ পিছন থেকে আক্রমণ করলে কীভাবে বাগে আনবেন সেটাও শেখা হয়ে যাচ্ছে। এসব কিছুই শেখানো হল বাঁকুড়ার আঁচুড়ি স্বস্তিক স্মৃতি গার্ল হাইস্কুলের ছাত্রীদের। ছাত্রীদের পাঞ্চ করা থেকে শুরু করে শেখানো হল আত্মরক্ষার বিভিন্ন কলা কৌশল। শেখালেন বাঁকুড়া ডিস্ট্রিক্ট তায়কোন্ড অ্যাসোসিয়েশনের সম্পাদক বুবুন বিশ্বাস।

আর‌ও পড়ুন: সুন্দরবনে থাকবে শুধুই দক্ষিণরায়, ব্যাঘ্র দিবসে প্রতিজ্ঞা বন দফতরের

আত্মরক্ষার ক্লাস করার প্রতি ভালোবাসা জন্মায় রানি লক্ষ্মীবাঈ প্রজেক্ট থেকে, যা মে মাসে শেষ হয়েছিল। তখন ছাত্রীদের করানো হয় এই ধরনের ক্লাস। এরপর বার বার ছাত্রীদের অনুরোধ রাখতেই এমন উদ্যোগ নিল স্কুল কর্তৃপক্ষ। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা নন্দিতা সরকার বলেন, টিউশনি পড়ে বাড়ি ফিরতে ছাত্রীদের অনেক সময় রাত হয়ে যায়। তাই তাদের জন্য এই আত্মরক্ষার প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নীলাঞ্জন ব্যানার্জী