গরু দৌড় 

Bull Race: গরু দৌড়ের প্রাচীন প্রথা মইছাড়া আজও চলে কুলতলিতে

দক্ষিণ ২৪ পরগনার: ধানের ভাল উৎপাদন পেতে অন্যান্য বছরের ন্যায় দক্ষিণ ২৪ পরগনা জেলার সুন্দরবনের বিভিন্ন এলাকার গরু দৌড় বা মইছাড়া প্রতিযোগিতা শুরু হয়েছে। দক্ষিণ ২৪ পরগণা জেলার কুলতলি থানার মেরীগঞ্জ অনুষ্ঠিত হয় ৩১ তম বর্ষের দুই দিনের গরু দৌড় প্রতিযোগিতা। স্থানীয় ভাষায় একে ‘মইছাড়া’ বলা হয়ে থাকে। প্রতিবছর এই মইছাড়া প্রতিযোগিতায় স্থানীয় চাষিরা ছাড়াও জেলার বিভিন্ন প্রান্ত থেকে বহু চাষিরা নিজস্ব গরু নিয়ে অংশ গ্রহণ করেন। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা ও থাকে। কুলতলির মেরীগঞ্জের তরুন সংঘ আয়োজিত ৩১ তম বর্ষের দুই দিনের মইছাড়া র উদ্বোধন হয়।

আরও পড়ুন:  সুন্দরবনে থাকবে শুধুই দক্ষিণরায়, ব্যাঘ্র দিবসে প্রতিজ্ঞা বন দফতরের

এদিন এই খেলায় সুন্দরবনের বিভিন্ন প্রান্তের ৪৮ জোড়া গরু অংশ গ্রহন করে।সুন্দরবনের চাষিরা মনে প্রাণে বিশ্বাস করেন এই গরুদৌড় প্রতিযোগিতা করলে চাষ ভাল হয় এবং গেরুর শারীরিক অবস্থা ভাল থাকে, সুঠাম চেহারা হয়। তাই প্রতিবছর বর্ষার শুরুতে মাঠে জল জমলেই এই প্রতিযোগিতার আয়োজন করেন স্থানীয় চাষিরা। এই প্রতিযোগিতায় অংশগ্রহন করার জন্য দক্ষিণ ২৪ পরগনা জেলার , ক্যানিং, কুলতলি, জয়নগর, সহ বিভিন্ন এলাকার মানুষজন উৎসাহিত হয়ে আসেন। মাঠে হাঁটুখানেক জলের মধ্যে দুই’জোড়া গরুকে একস্ঙ্গে একটি মই’য়ে বেঁধে তাদের ছোটানো হয়। যে জোড়া গরু অন্য জোড়াকে হারিয়ে নিজেদের দিকে ঘুরিয়ে দিতে পারবে সেই গরু জোড়াকেই বিজয়ী বলে ঘোষণা করা হয়।

আরও পড়ুন: বাড়ছে মধুর চাহিদা! বিজ্ঞানভিত্তিক মৌমাছি পালনে জোর সুন্দরবনে

প্রতিযোগিতায় জয়ীদের জন্য নগদ অর্থ সহ স্টিলের আলমারি, বালতি, কলসি, সুটকেস, ফ্যান সহ বিভিন্ন ধরনের পুরস্কার থাকে। এছাড়া ও প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের জন্য থাকে বিভিন্ন ধরনের সান্তনা পুরস্কার। এই গরুদৌড় দেখার জন্য সাধারণ মানুষের ভিড় ছিল চোখে পড়ার মত। এই ‘মইছাড়া’ প্রতিযোগিতার এক উদ্যোক্তা বলেন, আমাদের এই প্রত্যন্ত গ্রামে সেভাবে কোন সাধারণ মানুষের মনোরঞ্জন নেই। তাছাড়া আমাদের চাষিরা মনে করেন এই মইছাড়া করলে চাষ হয়। চাষের গরুগুলি ঠিক আছে কিনা সেগুলি ও দেখে নেওয়া যায়। তাই আমরা প্রতিবছর মেরীগঞ্জ তরুণ সংঘ পক্ষ থেকে এই গোরুদৌড় প্রতিযোগিতা করে থাকি।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুমন সাহা