কোচবিহার এয়ারপোর্ট

Cooch Behar Airport: বড় সিদ্ধান্ত এয়ারপোর্ট অথরিটির! ভোল বদলাচ্ছে কোচবিহার বিমানবন্দরের

সার্থক পণ্ডিত, কোচবিহার: জেলা কোচবিহারে রাজ আমলে বিমান পরিষেবা চলত। তবে, রাজ্যের বাম আমলে নানা কারণে ১৯৯৫ সালে জেলার বিমানবন্দর থেকে বিমান চলাচল বন্ধ হয়ে পড়ে। ২০১১ সালে রাজ্যে নতুন সরকার আসার পর কোচবিহার বিমানবন্দর থেকে ফের বিমান পরিষেবা চালু করা হয়। কিন্তু, কয়েকদিন চলার পর তা পুনরায় বন্ধ হয়ে যায়। এরপর দু-তিনবার বিমান পরিষেবা চালানোর চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেগুলি সাফল্য লাভ করেনি। এরপর ২০২৩ সালে ২১ ফেব্রুয়ারি কোচবিহার বিমানবন্দর থেকে আবার শুরু হয় বিমান পরিষেবা। কোচবিহার-কলকাতার মধ্যে সেই ৯ আসনের বিমান পরিষেবা দেড় বছর ধরে নিয়মিত চলছে।

আরও পড়ুন– প্রয়োজন নেই জমির, জলেরও ঝামেলা নেই; একচিলতে ঘরের মধ্যে এই ফসলের চাষ করেই হয়ে যেতে পারেন মালামাল

এবার এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া কর্তৃপক্ষ কোচবিহারের বিমানবন্দর নিয়ে এক বড় সিদ্ধান্ত নিয়েছে। এই এয়ারপোর্টের এয়ারক্রাফট পার্কিং জোনকে বড় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংস্থার পক্ষ থেকে। জেলা প্রশাসন সূত্রের খবর, ‘‘খুব শীঘ্রই কোচবিহার বিমানবন্দর থেকে আরেকটি বিমান পরিষেবা শুরু করা হবে। এই অবস্থায় বিমানবন্দরের পার্কিং জোন এলাকা বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্প্রতি এই বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের সঙ্গে বিমানবন্দর কর্তৃপক্ষের গুরুত্বপূর্ণ বৈঠকও হয়েছে। দ্রুত এই গোটা কাজটি সম্পন্ন করা হবে।’’

আরও পড়ুন– ৭ মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় অলিম্পিক্সে, ম্যাচ শেষে কী পোস্ট করলেন মিশরের ফেন্সার?

কোচবিহারের এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার এক আধিকারিক শুভাশিস পাল জানান, ‘‘বিমানবন্দরের এয়ারক্রাফট পার্কিংটাকে বড় করা হবে। বর্তমানে এই এয়ারক্রাফট পার্কিংটি প্রায় ৬০ ফুট লম্বা এবং ৭০ মিটারের মতো চওড়া রয়েছে। এখন সেটা লম্বা ও চওড়ায় আরও ১০ ফুট বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। তবে এখন যেখানে একটা ছোট বিমান দাঁড়াতে পারে। সেখানে দুটো ছোট বিমান সহজেই দাঁড়াতে পারবে। খুব শীঘ্রই কাজ শুরু করে সম্পন্ন করা হবে।’’ তবে জেলায় আরেকটি বিমান পরিষেবা শুরু হওয়ার বিষয় নিয়ে ভালমতোই উত্তেজনা ছড়াচ্ছে জেলার বাসিন্দাদের মধ্যে।