প্রতীকী ছবি

Bangla News: তিস্তাপারের এই গ্রামের ছেলেমেয়েদের নাকি বিয়েই হচ্ছে না! কারণটা জানলে হা হয়ে যাবেন!

জলপাইগুড়ি: এ কেমন গ্রাম যে গ্রামের পুরুষদের এবং মহিলাদের নাকি বিয়েই হচ্ছে না! আজব এই গ্রামে পাত্রীপক্ষ অথবা পাত্রপক্ষকে দেখতে এলেই সটান “না” বলে দিচ্ছে দুই পক্ষই। কিন্তু কেন? কারণ জানলে অবাক হতেই হবে।

জলপাইগুড়ি শহরের তিস্তা নদীর কিছুটা আগে বালাপাড়া এলাকা, আর এই এলাকার একটি ছেলে-মেয়েরও বিয়ে হচ্ছে না অদ্ভুত একটি কারণে। কারণ হল “আবর্জনা” আর “পচা দুর্গন্ধ”। এলাকাটি পৌরসভার পক্ষ থেকে সলিড ম্যানেজমেন্ট প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। কিন্তু, সেখানে সঠিক ভাবে নোংরা আবর্জনা ফেলা হয় না এবং সঠিক ভাবে ময়লা সংরক্ষণ করা হচ্ছে না বলে অভিযোগ এলাকার বাসিন্দাদের। এতেই দুর্গন্ধ ছড়াচ্ছে গোটা এলাকাজুড়ে।

এই সেই এলাকা
এই সেই এলাকা

আরও পড়ুন: ‘মমতার আমলে রেল দুর্ঘটনার পরিসংখ্যানে যাঁরা টেবিল বাজাতেন, এখন তাঁরা…’, বেনজির আক্রমণ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের

শুধু তাই নয়, সেই এলাকা সংলগ্ন যে সব বাড়িঘর রয়েছে, তাঁদের বাড়িতেও নোংরা আবর্জনার কিছু অংশ চলে যাচ্ছে এমনটাই অভিযোগ একাংশের । আর ঠিক এই কারণেই পাত্রপক্ষ কিংবা পাত্রীপক্ষকে দেখতে আসলে দুর্গন্ধের কারণে বিয়ে ভেঙে যাচ্ছে। এমনটাই অভিযোগ করছেন এলাকার বাসিন্দারা। এ বিষয় নিয়ে পৌরসভার চেয়ারপার্সনের দাবি, দ্রুত এই সমস্যার সমাধান করা হবে। কিন্তু কেন এমন অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যে নিত্যদিন যাপন করতে হচ্ছে এলাকাবাসীদের?

আরও পড়ুন: ১৪ দিন চিনি না খেলে শরীরে কী হয় জানেন? বিশেষজ্ঞের টিপস শুনলে চমকে যাবেন!

জানা যাচ্ছে, মূলত সেই এলাকায় পৌরসভার সমস্ত নোংরা গাড়ি নিয়ে নোংরা আবর্জনা ফেলার ডাম্পিং গ্রাউন্ড রয়েছে। কিন্তু নির্দিষ্ট জায়গায় সঠিক ভাবে আবর্জনা ফেলা হচ্ছে না পৌরসভার তরফে। যার ফলে পুরো এলাকায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে নোংরা আবর্জনা, সামান্য হাওয়া দিলে কিংবা বৃষ্টি হলেই সেই নোংরা আবর্জনা ছড়িয়ে যাচ্ছে পুরো এলাকায়।স্বাভাবিক ভাবেই পচা দুর্গন্ধে কার্যত টেকা দায় হয়ে পড়ছে এলাকাবাসীদের। বারংবার অভিযোগ জানানোর পরেও কোনও সুরাহা হচ্ছে না বলেই অভিযোগ জানাচ্ছেন এলাকাবাসীদের একাংশ।

সুরজিৎ দে