বেলজিয়ামের কাছে হার ভারতের, ছবি- এপি

Paris Olympics 2024: অলিম্পিক্সে হকিতে প্রথম হার ভারতের, শেষ ষোলোর রাস্তা হল কঠিন

প্যারিস: চলতি প্যারিস অলিম্পিক্সে ভারতীয় পুরুষ হকি দল প্রথম হারের সম্মুখীন হল। বেলজিয়ামের বিরুদ্ধে ১-২ গোলে হার স্বীকার করল হরমনপ্রীতরা। গ্রুপ লিগের পুল বি-এর ম্যাচে হেরে কিছুটা হলেও রাস্তা কঠিন হয়ে গেল ভারতের পক্ষে। কারণ এরপরের প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিততেই হবে হরমনপ্রীতদের।

ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারে অভিষেকের গোলে এগিয়ে গিয়েছিল ভারত। কিন্তু সেই সুবিধা বেশিক্ষণ ধরে রাখতে পারেননি জাতীয় দল।
ম্যাচের ১৮ মিনিটের মাথায় দুর্দান্ত ফিল্ড গোল করে দেশকে এগিয়ে দেন অভিষেক। সেই সময়ে মনে হয়েছিল হয়ত বেলজিয়ামের বিরুদ্ধেও সহজ জয় ছিনিয়ে আনবেন তাঁরা। বিরতি শেষে ভারতের স্কোরলাইন ছিল ১-০।
কিন্তু ম্যাচের শেষে আশাভঙ্গ হয়। তৃতীয় কোয়ার্টারে খেলা ঘুরে যায়। পরপর দুটি গোল ভারতের জালে জড়িয়ে ম্যাচ জিতে যায় বেলজিয়াম। ম্যাচের অন্তিম লগ্নে পেনাল্টি কর্নার পেলেও তা থেকে ম্যাচে সমতা ফেরাতে পারেনি ভারত। ফলে বেলজিয়ামের কাছে ১-২ গোলে হেরেই মাঠ ছাড়তে হয় তাঁদের।

আরও পড়ুন: তিন নম্বর পদক এল ভারতের ঘরে, অলিম্পিক্সে ‘জয় হে’, স্বপ্ন পূরণ স্বপ্নিলের

বেলজিয়ামের কাছে হারলেও জাতীয় দলের অভিজ্ঞ গোলরক্ষক পি আর শ্রীজেশের গোলরক্ষণ নজর কেড়েছে। তাঁর লড়াই বিফলে গেলেও একা দুর্গের মতন দাঁড়িয়ে থেকে একের পর আক্রমণ রুখে গেছেন শ্রীজেশ। বেলজিয়ামের বিরুদ্ধে ভারতকে ভুগিয়েছে মাঝমাঠ আর আক্রমণভাগ। গোল করার অনেক সুযোগ এলেও তা হাতছাড়া হয়েছে হরমনপ্রীতদের। আর সেটারই সুবিধা নিয়েছেন বেলজিয়ামের খেলোয়াড়রা। ভারতের বিরুদ্ধে মুহুর্মুহু আক্রমণ শানাতে থাকেন তাঁরা। একের পর এক আক্রমণ প্রতিহত করলেও একসময় আত্মসমর্পণ করেন শ্রীজেশ। ভারতের প্রাচীর ভেঙে দিয়ে জয় ছিনিয়ে নেয় বেলজিয়াম।
অন্যদিকে, বক্সিংয়ে অলিম্পিক্সের আশা শেষ হল নিখাত জারিনের। কার্যত কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারলেন না চিনের প্রতিপক্ষ উ ইউ-এর বিরুদ্ধে। প্রি কোয়ার্টার ফাইনালেই হার মানলেন তিনি। বিশ্ব চ্যাম্পিয়ন জারিন যে এত সহজে হার মেনে বিদায় নেবেন তা ভাবতে পারেননি কেউই। বক্সিংয়ের ক্ষেত্রে এখনও পর্যন্ত দেশের আশা জিইয়ে রাখলেন লভলিনা বরগোঁহাই। শেষ ষোলোতে নিজের জায়গা পাকা করেছেন তিনি।