দুর্গাপুরে জলমগ্ন ১৬ নম্বর ওয়ার্ড।

West Bardhaman News : আসানসোলে গারুই বিপদসীমার উপরে, কাঁকসা-দুর্গাপুরে ঘরে ঘরে জল! জেলায় জলযন্ত্রণার করুণ ছবি

আসানসোল ও দুর্গাপুর, পশ্চিম বর্ধমান : প্রবল বর্ষণে জলমগ্ন পশ্চিম বর্ধমান জেলার বিভিন্ন এলাকা। দুদিনের ভারী বৃষ্টিতে প্রকট হয়েছে জেলার বিভিন্ন এলাকার নিকাশি ব্যবস্থার করুণ ছবিটা। আসানসোলে বিপদসীমার কাছাকাছি বইছে গারুই নদী। অন্যদিকে দুর্গাপুর, কাঁকসার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে পড়েছে ভারী বৃষ্টিতে। বিভিন্ন বাড়িতে ঢুকেছে জল। যার ফলে রীতিমতবিপর্যস্ত জেলার মানুষ।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গ জুড়ে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে। শুক্রবার বেলা পর্যন্ত বৃষ্টি হয়েছে জেলার বিভিন্ন অংশে। এমন অবস্থায় ছোট ছোট নদীগুলিতে জল বেড়েছে অনেকটা। আসানসোলের গারুই নদীর জলস্তর ভারী বর্ষণের ফলে অনেকটা বেড়েছে। গারুই নদীর জল উপচে রেলপাড় এলাকার বিভিন্ন বাড়িতে ঢুকে গিয়েছে। যার ফলে বর্ষাকালে বিপর্যয়ের সেই পুরানো ছবিটা আবার ফিরেছে এলাকায়।

আরও পড়ুন : শিক্ষক-দারোয়ান-রাঁধুনি সব তিনিই! ভিলেন রাস্তার জন্য প্রধান শিক্ষকের এ কী হাল

অন্যদিকে, দুদিনের ভারী বৃষ্টিতে বিপর্যস্ত দুর্গাপুরের বিভিন্ন এলাকা। দুর্গাপুর মেনগেটের তামলা এলাকায় ১০০ থেকে ১৫০ ঘর জলমগ্ন হয়ে পড়েছে ভারী বৃষ্টিতে। আবার দুর্গাপুর পৌরসভার ১৬ নম্বর ওয়ার্ডের ঋষি অরবিন্দ নগর এলাকার বহু বাড়ি জলমগ্ন হয়ে পড়েছে প্রবল বর্ষণের কারণে। রাস্তাঘাটে দেখা গিয়েছে হাঁটু সমান জল। কোথাও কোথাও ঝড়ো হওয়ার কারণে ভেঙে পড়েছে গাছ। অবরুদ্ধ হয়ে পড়েছে রাস্তা। যদিও গাছগুলি সরানোর কাজ শুরু হয়েছে জোরকদমে।

আরও পড়ুন : প্রথম পর্যায়ে ১ লক্ষ ৩০ হাজার একর ফিট জল! কৃপণ বর্ষাতেও উপকৃত হবেন ৫ জেলার কৃষকরা

আবার পানাগড়, কাঁকসা এলাকাতেও জল যন্ত্রণার ছবি দেখা গিয়েছে। স্থানীয়দের অভিযোগ, এলাকার নিকাশি ব্যবস্থা ঠিক না থাকার কারণেই এমন দুর্দশা হয়েছে তাদের। বেহাল নিকাশি ব্যবস্থার কারণে বৃষ্টির জল ঢুকে পড়েছে ঘরে ঘরে। তার ফলে রীতিমতসমস্যার সম্মুখীন হয়েছেন এলাকার মানুষজন। চেষ্টার কোনও ত্রুটি না রাখলেও, তুমুল বৃষ্টিতে ঘরবাড়ি জলমগ্ন হওয়া আটকাতে পারেননি তারা।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

সবমিলিয়ে ভারী বৃষ্টিপাতের ফলে জেলায় প্রকট হয়েছে জল যন্ত্রণার সেই করুণ ছবিটা।

নয়ন ঘোষ