চলছে ফের প্রতিস্থাপনের কাজ

Bangla Video: শতাব্দী প্রাচীন বটগাছ বাঁচাতে এ কী করল প্রাক্তনীরা! শুনলে ধন্য ধন্য করবেন

ঝাড়গ্রাম: মানুষের শরীর খারাপ বা বিপদ কিছু হলে আমরা কত কিছুই না করে থাকি। কিন্তু রাস্তার পাশের কোনও গাছের ক্ষতি হলে আমরা কজন অন্তত একবার ভাবি? দেখেও হয়ত কেউ দেখে না। তবে এবার প্রকৃতিকে বাঁচাতে এক অনন্য উদ্যোগ নিল শহরের একটি নামকরা বিদ্যালয়ের প্রাক্তনীরা। সুপ্রাচীন বটগাছ বাঁচাতে একযোগে এগিয়ে এল পেশায় শিক্ষক, অধ্যাপক, চিকিৎসক সহ প্রাক্তনীরা।

ঝড়ে ভেঙে যাওয়া শতবর্ষ প্রাচীন বটগাছকে ফের মাটি খুঁড়ে প্রতিস্থাপন করা হল নিজের জায়গায়। যে ছবি সমাজের কাছে দৃষ্টান্ত হয়ে র‌ইল। এমনই ঘটনার সাক্ষী রইল জঙ্গলমহলের ঝাড়গ্রাম

আর‌ও পড়ুন: দু’দিনের বৃষ্টিতেই নদী উপচে বাড়িতে ঢুকে পড়েছে জল, ফের গারুই নদী সংস্কারের দাবি

‘ঝাড়গ্রাম তোমায় ফিরিয়ে দেব ঐতিহ্যের বটগাছ’, এই মন্ত্রকে সামনে রেখে ঝড়ে উপড়ে পড়া শতাব্দী প্রাচীন বটগাছকে পুনর্জীবন দিল ঝাড়গ্রাম কুমুদকুমারী ইনস্টিটিউশনের প্রাক্তনীরা। বৃহস্পতিবার রাতে প্রবল বৃষ্টিতে ঝাড়গ্রাম শহরের জেলাশাসক অফিস সংলগ্ন ট্রেজারি বিল্ডিংয়ের পাশে রাস্তার উপরে থাকা একটি শতাব্দী প্রাচীন বটগাছ মাটি থেকে উপড়ে পড়ে। সেই শতাব্দী প্রাচীন বটগাছকে বাঁচাতে এগিয়ে আসেন স্কুলের প্রাক্তনীরা।

বিদ্যালয়ের প্রাক্তনীরা রাতারাতি একজোট হয়ে বটগাছটিকে পুনর্জীবন দেওয়ার পরিকল্পনা নেন। শুক্রবার সকাল থেকে প্রবল বৃষ্টিকে উপেক্ষা করে প্রাক্তন দুই ছাত্র তাদের জেসিবি মেশিন এবং হাইড্রোলিক মেশিন নিয়ে হাজির হয়। এরপর বটগাছের তলায় মাটি খোঁড়া এবং অন্যান্য সমস্ত প্রক্রিয়া মেনে ফের প্রতিস্থাপন করা হয় বটগাছটিকে। শুধু তাই নয় পরিবেশ বাঁচাতে সামান্য কিছুটা দূরে নতুন একটি বটগাছ রোপন করেন প্রাক্তনীরা।

রঞ্জন চন্দ