আর্বজনায় পূর্ণ গঙ্গা দুর্গন্ধে টেঁকা দায়

Ganga Pollution: জয়নগরের কাছে আবর্জনায় পূর্ণ গঙ্গা! বন্ধ হয়েছে স্নান, দুর্গন্ধে টেকা দায়

দক্ষিণ ২৪ পরগনা: জয়নগর-মজিলপুর পুর এলাকার মতিলাল গঙ্গায় রোজ ফেলা হচ্ছে আবর্জনা। প্লাস্টিক জমে ছড়াচ্ছে দূষণ। এতে অতিষ্ট এলাকার বাসিন্দারা। সংলগ্ন স্কুলের ছাত্রী থেকে শুরু করে শিক্ষিকারাও এই সমস্যায় তিতিবিরক্ত।

জয়নগর-মজিলপুর পুরসভার ৯ নম্বর ওয়ার্ডের এই চিত্র যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে এলাকাবাসীদের। এটা আবার পুরপ্রধানের ওয়ার্ডও। স্কুলের তরফে ইতিমধ্যেই জয়নগর-মজিলপুর পুরসভায় এই ব্যাপারে অভিযোগ করা হয়েছে। স্কুলের এক শিক্ষিকা বলেন, আবর্জনার দুর্গন্ধে শরীর খারাপ হয়ে যাচ্ছে ছাত্রীদের। যেভাবে প্রতিনিয়ত গঙ্গায় প্লাস্টিক থেকে শুরু করে খাবার ফেলা হচ্ছে তাতে দূষণ ছড়িয়ে পড়ছে। ক্ষতি হচ্ছে সকলের। জল ক্রমাগত কালো হয়ে যাচ্ছে। পুরসভা থেকে সচেতনতার প্রচার করা হয়েছিল। কিন্তু তারপরেও কোনও কাজ হয়নি।

আর‌ও পড়ুন: জল জমার সমস্যা দূর করতে গিয়ে এ কী বেরিয়ে এল! দেখলে আপনিও চমকে উঠবেন

এই প্রসঙ্গে জয়নগর-মজিলপুরের পুরপ্রধান সুকুমার হালদার বলেন, কিছু বাসিন্দা ও ব্যবসায়ী নিয়ম না মেনে এইভাবে আবর্জনা ফেলে চলেছে গঙ্গা। আমরা মাইকিং করে সচেতনতার বার্তাও দিয়েছিলাম। এবার আরও কড়া পদক্ষেপ করা হবে। এই গঙ্গার কাছেই জয়নগর ইন্সস্টিটিউট অব গার্লস উচ্চ মাধ্যমিক স্কুল। স্কুলে যাওয়া আসার পথে দুর্গন্ধ নিত্যসঙ্গী ছাত্রী থেকে শুরু করে শিক্ষিকাদের। আবর্জনার গন্ধে সাধারণ পথচারীদেরও নাকে রুমাল দিয়ে যেতে হয়। বাসিন্দারা বলেন, অসচেতনতাই এর জন্য দায়ী। এলাকার মানুষ চাইছে, পুরসভা এই বিষয়ে দ্রুত কঠোর পদক্ষেপ করুক।

সুমন সাহা